সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৮ কয়েদি

প্রকাশিতঃ সোমবার, নভেম্বর ৩০, ২০২০, ২:১৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলংকার গামপাহা জেলার একটি উচ্চ নিরাপত্তাবেষ্টিত কারাগারে কয়েদিদের সাথে কারারক্ষীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার (৩০ নভেম্বর) এই সংঘর্ষে গোলাগুলিতে ৮ কয়েদি নিহত ও অন্তত ৫৫ জন আহত হয়েছে।

সিএনএ নিউজ জানায়, গামপাহা জেলার মাহারা কারাগারে সংঘর্ষের কারণে শত শত পুলিশ সেখানে অবস্থান নিয়েছে। তবে তারা জানিয়েছে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

বিবিসি জানায়, করোনা ভাইরাস থেকে কারাগারের ব্যবস্থা উন্নতকরণ ও আগাম মুক্তির দাবিতে জড়িয়ে পড়ার পর এ ঘটনা ঘটে। দেশটির উপচেপড়া কারাগারগুলোর প্রায় এক হাজার বন্দি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, দাঙ্গাকারী বন্দিরা কারাগারের একটি অংশে আগুন ধরিয়ে দেয় এবং পরে অগ্নিনির্বাপক বাহিনী আগুন নেভায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারাগারের রক্ষীরা গুলি ছোড়ে। পরে এতে হতাহতের ঘটনা ঘটে।

এদিকে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কারাগারের আশপাশের বাসিন্দারা কারাপ্রাঙ্গণে ‘বিশাল আগুন’ দেখেছেন। আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে পুলিশের উপপরিদর্শক আজিথ রোহানা জানিয়েছেন।

গত সপ্তাহেও দেশটির বোগাম্বারা অঞ্চলের একটি কারাগারে অস্থিরতার সময় দেয়াল টপকাতে গিয়ে একজন বন্দী নিহত হয়। কারাবন্দী এবং প্রহরীদের মধ্যে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত সপ্তাহে সারা দেশের কারাগারগুলোতে লকডাউন ঘোষণা করা হয়।

শ্রীলঙ্কায় কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা এই মাসে ছয় গুণ বেড়ে ১১৬ হয়েছে, অন্যদিকে সংক্রমণ দ্বিগুণ বেড়ে ২৩ হাজার ৪৮৪ হয়েছে।