রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্যানক্রিয়াটাইটিসে আক্রান্ত আমিনুল ইসলামকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়েছে

প্রকাশিতঃ ৭ ডিসেম্বর ২০২০ | ১১:০০ পূর্বাহ্ন


চট্টগ্রাম : প্যানক্রিয়াটাইটিসে (পেটের ব্যথা) আক্রান্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিনকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সোমবার (৭ ডিসেম্বর) ভোর ৫ টার দিকে ম্যাক্স হাসপাতাল থেকে আমিনুল ইসলামকে বহনকারী এম্বুলেন্সটি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয় বলে তার পারিবারিক সূত্র জানিয়েছে।

এর আগে প্রচণ্ড পেটব্যথা নিয়ে শুক্রবার (৫ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তি হন আমিন। সেখানে তিনদিন থাকার পরও তার অবস্থার উন্নতি না হওয়ায় তাকে রাজধানীর এই বিশেষায়িত হাসপাতালে নিয়ে যাওয়া হলো।পেনক্রিয়াটাইটিসের সাথে উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, কিডনিজনিত সমস্যায় (কিডনিতে পাথর) ভুগছেন আমিন।

রোববার রাতে ম্যাক্স হাসপাতালে আমিনুল ইসলামকে দেখতে যান একুশে পত্রিকা সম্পাদক আজাদ তালুকদার ও কেন্দ্রীয় আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক উপ কমিটির সদস্য ডা. বিদ্যুৎ বড়ুয়া।

আজাদ তালুকদার একশে পত্রিকাকে জানান, আমিনুল ইসলামের ব্যথা কিছতেই কমছে না। মুখ দিয়ে খাবার বন্ধ তিন দিন ধরে। স্যালাইন চলছে লাগাতর। শরীরে ক্যাথেটার লাগানো। আমরা দেখতে গেছি শুনে তিনি খানিকটা চোখ খুলেন, কথা বলার চেষ্টা করেন। যতক্ষণ ব্যথানাশক ওষুধ দেওয়া হয় ততক্ষণ স্বস্থিবোধ করেন তিনি। বাকি সময় তীব্র ব্যথা নিয়ে থাকতে হচ্ছে। বৃহস্পতিবার রাতে সড়কপথে চট্টগ্রাম আসার সময় ফেনীতে তেলেভাঁজা পেঁয়াজু খাওয়ার পর তার পেটে ব্যথা অনুভূত হতে থাকে। ব্যথা বেড়ে গেলে তাকে ম্যাক্সে ভর্তি করা হয়। আমিনুল ইসলামের বরাতে যোগ করেন একুশে পত্রিকা সম্পাদক।

এর আগে ২০০৭ সালেও একবার প্যানক্রিয়াটাইটিস পেইন হয়েছিল আমিনুল ইসলামের। তখন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছিলেন তিনি।

আমিনুল ইসলামের নিকটাত্মীয় সাইফুল আলম সানি সোমবার সকাল ১১ টার দিকে একুশে পত্রিকাকে জানিয়েছেন প্রখ্যাত গ্যাস্ট্রোন্ট্রোলজিস্ট ডা. এম এস আরেফিনের তত্ত্বাবধানে বাংলাদেশ স্পেশালাইজিস্ট হাসপাতালে আমিনুল ইসলামের চিকিৎসা শুরু হয়েছে।

প্রসঙ্গত, শরীরে প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয়ে প্রদাহ হলে একে বলা হয়, প্যানক্রিয়াটাইটিস। প্যানক্রিয়াস বা অগ্ন্যাশয় একটি গ্রন্থি আছে। এটি পেটের দিকে এবং পেছনের দিকে থাকে। এতে ইনফেকশন হলে পেনক্রিয়াটাইটিস বা প্রদাহ বলা হয়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এটি যাদের হয় খুব খারাপ অসুখ। যদিও এটা ক্যানসার নয়, কিন্তু এটি আরো ভয়াবহ হয়। এতে পেটে তীব্র ব্যথা হয়, নাভির ওপরে। ব্যথাটা পেছনের দিকে যায়। সঙ্গে রোগীর জ্বর থাকে, এরপর বমি হয়। এই রোগের যথাযথ ও সময়মত চিকিৎসা না পেলে শরীরের অন্যান্য অর্গান ফেলিউর হওয়ার সম্ভাবনা থাকে।