রেফারির সঠিক বাঁশিতে জয়-পরাজয় অনেকটাই নির্ভর করে : নাছির


চট্টগ্রাম : চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, রেফারি হিসেবে নিজেকে তৈরি করা গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। ফুটবল খেলা পরিচালনার মূল দায়িত্ব একজন রেফারির। খেলার মাঠে খেলোয়াড়রা বিভিন্নভাবে রেফারিকে চাপে রেখে নিজেদের উদ্দেশ্য সফল করতে চান। কিন্তু রেফারিকে তার সিদ্ধান্তের প্রতি আস্থা রেখে খেলা পরিচালনা করতে হয়। তার বাঁশির উপর একটি দলের জয়-পরাজয় অনেকটা নির্ভর করে। সুতরাং একজন রেফারিকে তার বাঁশির মূল্য বুঝতে হবে। তার বাঁশিই তাকে নিয়ে যাবে তার প্রত্যাশিত লক্ষ্যে।

রোববার (৩ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস) সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোশিয়েশনের উদ্যোগে নতুন রেফারিজ প্রশিক্ষণ কোর্স সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোসিয়েশন সহসভাপতি সাংবাদিক দেবাশীষ বড়ুয়া দেবুর সভাপতিত্বে ও হেলাল উদ্দিন টিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে সিজেকেএস সহ সভাপতি লায়ন দিদারুল আলম চৌধুরী, যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম আমিন, রূপালী আইস এন্ড কোল্ড স্টোরেজ চেয়ারম্যান প্রকৌশলী মো নুরুজ্জামান, একুশে পত্রিকার সম্পাদকীয় পরামর্শক নজরুল কবির দীপু, চট্টগ্রাম জেলা ফুটবল রেফারিজ এসোসিয়েশন সাধারণ সম্পাদক আবদুল হান্নান মিরন, সহ সভাপতি এডভোকেট মঞ্জুরুল ইসলাম, প্রশিক্ষক তৈয়ব হাসান শামসুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারী ১২০ জন রেফারিকে সনদ প্রদান করা হয়।