সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

সিরিয়ায় ইসরাইলের হামলায় ২৩ সৈন্য নিহত

প্রকাশিতঃ বুধবার, জানুয়ারি ১৩, ২০২১, ৫:৫৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব সিরিয়ায় অস্ত্র ডিপো এবং সামরিক অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। মঙ্গলবার গভীর রাতে তাদের বিমান হামলায় অন্তত ৭ জন সিরীয় সেনা ও তাদের মিত্রদের ১৬ জন সৈন্য নিহত হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, ২০১৮ সালের পর এটি সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর দেইর আজ জোর থেকে সিরিয়া-ইরাকি সীমান্তের আল-বুকামাল মরুভূমি পর্যন্ত বিস্তৃত এলাকায় ইজরায়েলি বিমান বাহিনী একাধিক লক্ষ্যবস্তুতে ১৮ বারেরও বেশি হামলা চালিয়েছে।

ধারণা করা হচ্ছে, হামলায় নিহত যোদ্ধাদের মধ্যে ইরানের রেভ্যুলেশনারি গার্ডের- আইআরজিসি এবং লেবাননের হিজবুল্লাহর সদস্য রয়েছে। তবে নিহতদের পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ইসরাইলের অভিযানের সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানার খবরেও নিশ্চিত করা হয়েছে।

হামলায় হতাহতের ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে স্থানীয় কর্তৃপক্ষ। অভিযান পরিচালনার বিষয়ে তেল আবিবের কাছ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গত (৭ জানুয়ারি) বৃহস্পতিবার সিরিয়ার দক্ষিণা অঞ্চলে ইরসাইলি বাহিনী বিমান হামলা চালালে ইরান সমর্থিত তিন যোদ্ধা নিহত হয়।

ইসরায়েলি সামরিক বাহিনীর প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বরের শেষের দিকে ইসরায়েল সিরিয়াযর প্রায় ৫০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। ২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী সিরিয়ায় শত শত বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।