বুধবার, ৩ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

দুই লাখ ট্রাক্টর নিয়ে রাজপথে নামছে ভারতের কৃষকেরা

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২৫, ২০২১, ১:১৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : দিল্লি পুলিশের সম্মতির পর ভারতের কৃষকরা মঙ্গলবার দেশটির প্রজাতন্ত্র দিবসে এক বিরাট ট্রাক্টর র্যালির প্রস্তুতি নিচ্ছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে হরিয়ানা, পাঞ্জাব, উত্তরাখণ্ডের তেরাই অঞ্চল এবং পশ্চিম উত্তর প্রদেশ থেকে হাজার হাজার ট্রাক্টর দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে। এ কারণে ব্যস্ত দিল্লি-অমৃতসর, দিল্লি-জয়পুর, দিল্লি-মীরাট মহাসড়কে তীব্র যানজট তৈরি হয়েছে।

জানা গেছে, প্রজাতন্ত্র দিবসে (২৬ জানুয়ারি) ‘কৃষাণ গণতন্ত্র প্যারেড’ নামে এই বিক্ষোভ অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে প্রায় দুই লাখ ট্রাক্টর।

কৃষক নেতারা জানান, আনুষ্ঠানিকভাবে প্রজাতন্ত্র দিবসের প্যারেড শেষ হওয়ার পর ট্রাক্টর নিয়ে তারা রাজপথে নামবেন। এটি দিল্লির ব্যস্ততম আউটার রিং রোডে প্রদক্ষিণ করবে। এদিকে কৃষক নেতারা সরকারকে আশ্বস্ত করেছেন যে ট্রাক্টর র্যা লি শান্তিপূর্ণ থাকবে এবং কোনভাবেই প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় কোন প্রভাব ফেলবে না।

দিল্লির সিঙ্গু, টিকরি এবং গাজীপুরের তিনটি সীমান্ত পয়েন্ট থেকে এই শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। কৃষক নেতাদের মতে, যারা সিঙ্গু সীমান্ত থেকে যাত্রা শুরু করেছে তারা সঞ্জয় গান্ধী পরিবহন নগর, বাওয়ানা, কুতাবগড়, আউচণ্ডী সীমান্ত এবং খারখোদা টোল প্লাজা অতিক্রম করবে। পুরো র্যা লিটি ৬৩ কিলোমিটার দীর্ঘ হবে। টিকরি সীমান্ত থেকে শুরু হয়ে ৬২ কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় রুটটি নাগ্লোই, নজফগড়, ঝারোদা সীমান্ত এবং রোহতক বাইপাস এবং আসোডা টোল প্লাজা দিয়ে যাবে।

এর আগে গেল শনিবার মধ্যপ্রদেশে কৃষকদের সমর্থনে বিক্ষোভ মিছিল করে প্রধান বিরোধী দল কংগ্রেস। তবে ব্যাপক লাঠিচার্জ-জলকামান ব্যবহার করে বিক্ষোভটি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

আন্দোলনকারী কৃষকদের সমর্থনে ভারতের মধ্যপ্রদেশে দুই সপ্তাহব্যাপী প্রতিবাদ কর্মসূচির ঘোষণা করেছে কংগ্রেস। এরই অংশ হিসাবে শনিবার রাজধানী ভোপালে হাজারো সমর্থকদের নিয়ে মিছিলে নামে কংগ্রেস। তাতে নেতৃত্ব দেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী কমল নাথ।

এলোপাতাড়ি লাঠিচার্জ, মুহুর্মুহু জলকামানের সঙ্গে কাঁদানে গ্যাস। কংগ্রেসের কৃষি আইনবিরোধী মিছিল ঘিরে ব্যাপক লাঠিচার্জ। পুলিশের লাঠিচার্জে আহত হয় বহু কংগ্রেস সমর্থক।

ধস্তাধস্তিতে আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মীও। শান্তিপূর্ণ মিছিলে দলের সমর্থকদের প্রতি পুলিশের এই আচরণের নিন্দা জানিয়েছে কংগ্রেস।