আইপিএল নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব


বাসস : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন ১৪তম আসরের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় আছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিলামের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি।

বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় এই টুর্নামেন্টের নিলাম আগামী ১৮ ফেব্রুয়ারি চেন্নাইয় অনুষ্ঠিত হবে।

আইপিএলের আগের আসরে খেলতে পারেননি সাকিব। কারন জুয়াড়ির প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের ২৯ অক্টোবর ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দুই বছরের জন্য সাকিবকে সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ করে। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা পান তিনি। গত বছরের ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলে সাকিবের।

তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে সদ্যই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন সাকিব। ১১ জনের সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় সাকিবের সাথে আছেন- কেদার যাদব, হরভজন সিং, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মঈন আলি, স্যাম বিলিংস, লিয়াম প্লাংকেট, জেসন রয়, মার্ক উড ও কলিন ইনগ্রাম।

সবচেয়ে অর্থশালী এই টি-টুয়েন্টি লিগে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ১০৯৭ জন খেলোয়াড়ের নিবন্ধন হতে হবে। এরমধ্যে ৮১৪ জন ভারতের। আর ২৮২ জন বিদেশী খেলোয়াড়। বিদেশীদের তালিকায় সবচেয়ে বেশি ৫৬জন আছে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়। সাকিবসহ বাংলাদেশ থেকে পাঁচ খেলোয়াড় আইপিএল নিবন্ধন করেছেন।

এখন পর্যন্ত আইপিএলে আটটি আসর খেলেছেন সাকিব। কলকাতা নাইট রাইডার্সের হয়ে ছয়বার ও সানরাইজার্স হায়দারাবাদের হয়ে দু’বার।

আইপিএলে ৬৩ ম্যাচে ব্যাট হাতে ২১ দশমিক ৩১ গড়ে ৭৪৬ রান ও বল হাতে ৫৯ উইকেট শিকার করেছেন সাকিব।

হায়দারাবাদের সাথে ২০২০ সাল পর্যন্ত চুক্তি ছিলো সাকিবের। তবে নিষেধাজ্ঞার কারনে সাকিবকে ছেড়ে যায় হায়দারাবাদ।

নিলামে ৬১ জন খেলোয়াড় দল পেতে পারেন। এরমধ্যে ২২ জন বিদেশী খেলোয়াড় রয়েছে।