শুরুতেই সৌম্য-শান্তর বিদায়


ঢাকা : মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৪০৯ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়েছে বাংলাদেশ। স্বাগতিকরা প্রথম ইনিংসে ১২ ওভারে ২ উইকেট হারিয়ে তুলেছে ৫৩ রান।

ক্রিজে থাকা তামিম ইকবাল ৩১ রানে খেলছেন। তার সঙ্গী মুমিনুল হক করেছেন ১৭ রান। এর আগে ওপেনার সৌম্য সরকার শূন্য এবং নাজমুল শান্ত ৪ রান করে আউট হয়েছেন। দুই উইকেটই নিয়েছেন পেসার শ্যানন গ্যাব্রিয়েল।

মিরপুর শেরেবাংলার এই উইকেটটা তত কঠিন নয়। বড় রানও এখানে নতুন নয়। সাত বছর আগে এখানে সাতশ’ ছাড়ানো রান হয়েছে। দুই বছর আগে বাংলাদেশের পাঁচশ’ ছাড়ানো ইনিংস আছে দুটি। এমনকি জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্টেও ৫৬০ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। এবার সেই পথে হেঁটেছে ওয়েস্ট ইন্ডিজ।

উইকেটের সুবিধা কাজে লাগিয়ে প্রথমদিন ৫ উইকেট হারিয়ে ২২৩ রান তুলেছিল ক্যারিবীয়রা। দ্বিতীয়দিনও ভালো শুরু করে তারা। ক্যারিয়ারদের হয়ে জসুয়া ডি সিলভা প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেন। আলজারি জোসেপের সঙ্গে গড়েন ১১৮ রানের জুটি। এছাড়া পেসার জোসেপ ৮২ রানের দারুণ ইনিংস খেলেন।

তার আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৯০ রান করে আউট হন এনক্রুমাহ বোনার। তাকে সেঞ্চুরি বঞ্চিত করেন মিরাজ। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ৯৯তম উইকেট। জসুয়া ডি সিলভার সঙ্গে বোনার গড়েন ৮৮ রানের জুটি। এছাড়া প্রথমদিন সফরকারীদের হয়ে ৪৭ রান করেন ওপেনার ক্রেগ ব্রাথওয়েট। অন্য ওপেনার জোহান ক্যাম্পবেল করেন ৩৬ রান।

বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে চারটি করে উইকেট নিয়েছেন পেসার আবু জায়েদ ও স্পিনার তাইজুল ইসলাম। এছাড়া একটি উইকেট দখল করেছেন সৌম্য সরকার ও মেহেদি মিরাজ।