দেশে সাইবার হামলার শঙ্কা, ৮ সতর্কবার্তা পুলিশের


ঢাকা : সম্প্রতি ‘ক্যাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি এর সাইবার থ্রেট গবেষণা দল। এই হ্যকার গ্রুপটি বাংলাদেশে সাইবার হামলা চালানোর পরিকল্পনা করেছে বলে ধারণা করা হচ্ছে। এজন্য সাইবার নিরাপত্তা বিষয়ে ৮টি সচেতনতামূলক বার্তা দিয়েছে পুলিশের বিশেষ ইউনিট ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (পিসিএসএফডব্লিউ)।’

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন এর ফেসবুক পেইজের মাধ্যমে এ সতর্কবার্তা দেয়া হয়েছে।

একুশে পত্রিকার পাঠকদের জন্য এ সচেতনতামূলক বার্তাগুলো হুবহু তুলে ধরা হলো-

১) হ্যাকাররা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার জন্য বাংলাদেশের বিভিন্ন আর্থিক, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ওয়েবসাইট পেইজ ও URL লিংকের অনুরুপ URL লিংক দিয়ে ফিশিং ওয়েবসাইট ব্যবহার করছে। এতে ব্যবহারকারীরা ফিশিং ওয়েবসাইটটিকে প্রকৃত সেবাদানকারী প্রতিষ্ঠানের মনে করে তাতে তথ্য প্রদান করতে পারে।

২) হাতিয়ে নেয়া তথ্য ব্যবহার করে, ব্যবহারকারীকে ই-মেইল বা এসএমএস এর মাধ্যমে URL লিংক পাঠানো হয়, যার মাধ্যমে ব্যবহারকারীর মোবাইল বা কম্পিউটারে প্রবেশ বা নিয়ন্ত্রণ করা সম্ভব হতে পারে।

৩) এই হ্যাকার গ্রুপ বর্তমানে বট নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারীর ব্যাকডোর দিয়ে শুধু তথ্য সংগ্রহ করছে; পরবর্তীতে হামলা চালাতে পারে।

৪) যেকোনো আর্থিক, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান সমূহের ওয়েবসাইট ব্যবহার করার সময় বা সেখানে তথ্য প্রদানের সময় ওয়েবসাইটটির URL লিংক সঠিক কিনা নিশ্চিত হয়ে নিন।

৫) অপরিচিত বা সন্দেহজনক কোনো ইমেইল, মেসেজ, এসএমএস এ আসা URL লিংক ক্লিক করা থেকে বিরত থাকুন।

৬) নিশ্চিত না হয়ে কোন এপস্ অথবা ফাইল নিজের ডিভাইসে ডাউনলোড বা ইন্সটল করা থেকে বিরত থাকুন।

৭) নিজের প্রোফাইল, প্রতিষ্ঠানের কোন ওয়েবসাইট বা এপ্লিকেশন ব্যবহারে সতর্কতা অবলম্বন করুন।

৮) ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের এপস্ বা লিংক ব্যবহারের সময় পর্যাপ্ত সতর্ক থাকুন। সাইবার স্পেস ব্যবহারে সচেতন হোন, সতর্ক থাকুন।

উল্লেখিত সতর্কবার্তা ছাড়াও সাইবার স্পেসে হয়রানির শিকার নারী হয়ে থাকলে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ এর সাথে যোগাযোগ করার জন্য তিনটি মাধ্যমের কথা উল্লেখ করা হয়েছে।

সেগুলো হলো: ফেসবুকঃ https://www.facebook.com/PCSW.PHQ/
ইমেইলঃ [email protected] হটলাইন: 01320000