শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

চট্টগ্রামে আরও ৭০ জনের করোনা শনাক্ত

প্রকাশিতঃ শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১, ১২:৫৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১ হাজার ৭১৫ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন সংক্রমিত ৭০ জনের মধ্যে শহরের বাসিন্দা ৫৮ জন ও পাঁচ উপজেলার ১২ জন।

উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে ৭ জন, ফটিকছড়িতে ২ জন এবং রাউজান, মিরসরাই ও বাঁশখালীতে ১ জন করে রয়েছেন।

আজ শুক্রবার সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে জানা যায়, চট্টগ্রামে করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৪ হাজার ৭৭৫ জন। এদের মধ্যে শহরের বাসিন্দা ২৭ হাজার ২৭৪ জন ও গ্রামের ৭ হাজার ৫০১ জন।

গতকাল কোনো করোনায় করো মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ৩৭১ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ২৭০ ও গ্রামের ১০১ জন।

সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৭০ জন। এতে মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩২ হাজার ৫ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ৪১৫ জন এবং বাসা থেকে চিকিৎসায় সুস্থ হন ২৭ হাজার ৫৯০ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হয়েছেন ২০ জন ও ছাড়পত্র নেন ১০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৯৫৭ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে। এখানে ৭৯৪ জনের নমুনা পরীক্ষায় ৮ জন জীবাণুবাহক পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪৭৩ জনের নমুনার মধ্যে ১৮ জন আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৬টি নমুনার ৯টিতে ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৮ জনের নমুনা পরীক্ষা করা হলে ১১ জন জীবাণুবাহক বলে চিহ্নিত হন। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ২টি নমুনার ১টির রেজাল্ট পজিটিভ আসে।

নগরীর তিন বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ২০২টির মধ্যে ১০টি, ইম্পেরিয়াল হাসপাতালে ৩৯টি নমুনায় ১১টি এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১০টি নমুনা পরীক্ষা করে ২টিতে ভাইরাসের অস্তিত্ব মিলে। এদিন চট্টগ্রামের ৩১ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় সবগুলোর ফলাফল নেগেটিভ আসে।