শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

গাঁজার ব্যবসায় বাজিমাত টাইসনের!

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১:৩৪ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের নামকরা কয়েকজন বক্সারের নাম যদি নিতে হয় তবে মাইক টাইসন সেখানে প্রথম সারিতে থাকবেন। হেভিওয়েট বক্সিংয়ে তিনি সর্বকালের সেরাদের একজন। বক্সিং রিংয়ের মত তাঁর ক্যারিয়ার আর জীবনে চলার পথও খুব একটা মসৃণ নয়।

জীবনে প্রচুর অর্থবিত্ত যেমন কামিয়েছেন তেমনি সেসব সম্পদ হারিয়ে পথে বসারও উপক্রমও হয়েছে এই কিংবদন্তির। নানা সময় নানা ঘটনা আর সমালোচনার জন্ম দিয়ে এই মুষ্টিযোদ্ধা বারবারই এসেছেন আলোচনায়। তবে এবার গাঁজার ব্যবসায় বাজিমাত করে গণমাধ্যমের নজর কেড়েছেন টাইসন।

নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, তিনি প্রতি মাসে গাঁজা বিক্রি করেই আয় করেন বাংলাদেশি টাকায় প্রায় চার কোটি টাকা। টাইসন ক্যারিয়ারে আয় করেছিলেন ৫৮ কোটি ৪০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৯৫০ কোটি টাকারও বেশি। সেখান থেকেই এক সময় তিনি দেউলিয়া হতে বসেছিলেন। তবে গাঁজার ব্যবসায় ভাগ্য ফিরেছে তার। তিনি এখন পুরোদস্তুর গাঁজাচাষি ও ব্যবসায়ী।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি স্টার ইউকের প্রতিবেদনএ বলা হয়, টাইসনের এই গাঁজা কোম্পানির নাম টাইসন র্যা ঞ্চ। ক্যালিফোর্নিয়ায় গাঁজা চাষ বৈধ বলে কোনো আইনি ঝামেলাও পোহাতে হচ্ছে না আলোচিত সাবেক এই বক্সারকে। কারণ ১৬ হেক্টর জমির ওপর গড়ে ওঠা গাঁজার ফার্মটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। এই রাজ্যে গাঁজার ব্যবহার বৈধ। নিজেকে তিনি সেরা গাঁজার প্রস্তুতকারক দাবি করেছেন। তার উৎপাদিত গাঁজা তিনি নিজেও পরখ করে দেখেন বলেও জানা গেছে।

তিনি এককালে পরিচিত ছিলেন আয়রন ম্যান হিসেবে তবে ধর্ষণ আর মাদক মামলায় জেল খাটার পর তাকে ‘দ্য ব্যাডেস্ট ম্যান অন দ্য প্লানেট’ হিসেবেও আখ্যা দেওয়া হয়। টাইসন পেশাদার ক্যারিয়ারে মোট ৫৮টি ফাইটে লড়ে জিতেছেন ৫০টিতেই এবং হেরেছেন ৬টিতে।