শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

খাশোগি হত্যা: ৭৬ সৌদি নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১, ২:৩৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগি খুনের ঘটনায় ৭৬ সৌদি নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রশাসন। এর আগে মার্কিন এক গোয়েন্দা রিপোর্টে হত্যাকাণ্ডে প্রিন্স সালমানের সম্মতি থাকার বিষয়টি উঠে আসে।

বিবিসি জানিয়েছে, এ ঘটনায় সৌদি আরবের সাবেক এক কর্মকর্তা ও রাজকীয় একটি বাহিনীর ওপর আর্থিক নিষেধাজ্ঞাও দেয়া হয়েছে। তবে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরপরই ওয়াশিংটন সৌদি নাগরিকদের বিরুদ্ধে এ পদক্ষেপ নিল।

এদিকে রয়টার্স জানিয়েছে, গোয়েন্দা প্রতিবেদনে মোহাম্মদ বিন সালমানকে ভিন্নমতাবলম্বী সাংবাদিক খুনে দায়ী করা হলেও যুক্তরাষ্ট্র সরাসরি তার ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করেনি।

মার্কিন এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে খাসোগিকে হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে তাদের বিরুদ্ধে শাস্তিস্বরূপ এই ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গণমাধ্যমে বলেন, “যুক্তরাষ্ট্রের সীমান্তে সবার সুরক্ষা নিশ্চিত করতে কোন অপরাধীদের প্রবেশে অনুমতি দেয়া উচিত নয়।”

অন্যদিকে, মার্কিন গোয়েন্দা প্রতিবেদন সরাসরি প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘সৌদির নেতৃত্ব সম্পর্কিত প্রতিবেদনে এই মূল্যায়ন নেতিবাচক, মিথ্যা ও অগ্রহণযোগ্য। প্রতিবেদনে ভুল তথ্য ও সিদ্ধান্ত রয়েছে।’

প্রতিবেদন প্রকাশের আগের দিন বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনালাপে সৌদির বাদশাহর কাছে মানবাধিকার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন বাইডেন।