শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

মায়ানমারে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলি, নিহত ৩৮

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১, ৬:২২ অপরাহ্ণ

 

আন্তর্জাতিক: মায়মানমারে চলমান বিক্ষোভে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৮ জন নিহত হয়েছেন। ইয়াঙ্গুনসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের ওপর এভাবেই কোনো ধরনের সতর্কতা ছাড়াই গুলিবর্ষণ করা হয়েছে। সেভ দ্য চিলড্রেন জানায়, নিহতদের মধ্যে ১৪ থেকে ১৭ বছরের দুটি ছেলে আছে। ১৯ বছরের একজন নারী রয়েছেন।

জাতিসংঘ বলছে, সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর গত এক মাসে এটাই সবচেয়ে রক্তাক্ত দিন। গোলাগুলি ও হতাহতের বিষয়ে সেনাবাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায়নি। মায়ানমারের সামরিক বাহিনী দেশটির ক্ষমতা দখল করে গত ১ ফেব্রুয়ারি। এরপর থেকেই সামরিক শাসনের বিরুদ্ধে গণবিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি শুরু হয়।

রয়টার্সের স্থানীয় প্রতিবেদকের দেওয়া তথ্য অনুযায়ী, নিহতদের ছজনকে গুলি করে হত্যা করা হয়েছে মায়ানমারের মধ্যভাগে অবস্থিত শহর মনিওয়াতে। সেখানে হতাহতের সংখ্যা অন্তত ৩০।

মিঙ্যানের একটি হাসপাতালের স্বেচ্ছাসেবক এএফপিকে বলেছে সেখানে কমপক্ষে ১০ জন আছেন আহত। তিনি বলেন, “তারা [নিরাপত্তা বাহিনীর সদস্যরা] কাঁদানে গ্যাস, বুলেট এবং তাজা গুলি করেছে।”

একজন বিক্ষোভকারী রয়টার্সকে বলেন, “কোনো জলকামানের ব্যবহার নেই, কোনোভাবে সতর্ক করা ছাড়াই আমাদের ওপর গুলি ছোড়া হয়েছে।”

জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, প্রতিদিন সেদেশে ঘটে চলা ঘটনাসমূহের বিভৎস সব ভিডিও ফুটেজ বেরোচ্ছে। তিনি বলেন, “সেগুলো দেখে মনে হচ্ছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিরস্ত্র বিক্ষোভকারীদের লক্ষ করে তাজা বুলেট ছুঁড়ছে।”

শ্রেনার বার্গেনার বলেন সামরিক অভ্যুত্থানের পর এখন পর্যন্ত ৫০ জন নিহত হয়েছে। একটা ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশ একজন স্বাস্থ্যসেবাকর্মী পেটাচ্ছে। আরেকটাতে দেখা গেছে, একজন বিক্ষোভকারীকে গুলি করা হলো, তিনি সম্ভবত রাস্তায় মারাই গেলেন। তিনি বলেন, “আমি অস্ত্র বিশেষজ্ঞ নই। এটা পরিস্কার নয়, তারপরও মনে হয়েছে, পুলিশ নাইনএমএম সাবমেশিনগান ব্যবহার করছে, তার মানে তাজা বুলেট।”

মান্দালয়ের একজন বিক্ষোভকারী ছাত্র বিবিসিকে জানিয়েছেন বেশ কয়েকজন বিক্ষোভকারী তার বাড়ির কাছে নিহত হয়েছে। সে জানায়, ১০টা-সাড়ে ১০টার দিকে পুলিশ ও সৈন্যরা আসে, তারপর তারা সাধারণ মানুষের দিকে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। তারা রাবার বুলেট তো ব্যবহার করেইছে, তাজা গুলিও ছুড়েছে।