বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দিতে নির্দেশ


ঢাকা : চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারায় শিল্প গ্রুপ এস আলম-এর নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ার প্ল্যান্টে পুলিশের গুলিতে নিহত শ্রমিকদের পরিবারকে প্রাথমিকভাবে পাঁচ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ পৃথক দুটি রিটের শুনানি শেষে এ আদেশ দেন। একইসঙ্গে আদালত রুল দেন— শ্রমিক হত্যার ঘটনায় কেন বিচারিক তদন্তের নির্দেশ দেওয়া হবে না?

পুলিশের গুলি চালানোর ঘটনায় আদালত ৪৫ দিনের মধ্যে চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলেছেন। এ ছাড়া, আহত ব্যক্তিদের চিকিৎসা নিশ্চিত করতে এস আলম গ্রুপ কী উদ্যোগ নিয়েছে ৪৫ দিনের মধ্যে সেই প্রতিবেদনও দিতে বলা হয়েছে।

আদালত নির্দেশ দিয়েছেন, ওই এলাকার কোনো শ্রমিক এবং স্থানীয় বাসিন্দাদের যেন কোনো ধরনের হয়রানি না করা হয়। আদালত আরও জানতে চেয়েছেন, গত ১৭ এপ্রিলের ঘটনায় যথাযথ ব্যবস্থা নিতে এবং আহতদের পরিবারের পরবর্তী সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেডআই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান ও সৈয়দা নাসরিন। এস আলম গ্রুপের পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও বিপুল বাগমার।