রবিবার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

‘বৃক্ষরোপণই পরিবেশগত সংকট সমাধানের কার্যকর সমাধান’

প্রকাশিতঃ ২৪ জুন ২০২১ | ১২:২৩ পূর্বাহ্ন

কাপ্তাই (রাঙামাটি) : ‘বৃক্ষ প্রকৃতি ও জীবজগতের অপরিহার্য অংশ। কিন্তু মানুষের নিষ্ঠুরতা প্রতিনিয়ত কুঠারাঘাত করছে প্রকৃতি ও জীবজগতের উপর। বিভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাস নির্গমন আর প্রচুর পরিমাণ ক্ষতিকর রাসায়নিক পর্দাথ নিষ্কাশনের ফলে দিন দিন পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল এবং জলবায়ু। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে, তাই পরিবেশ ও নিজেদের অস্তিত্ব রক্ষায় আজ প্রয়োজন সচেতন উদ্যোগের। আর এক্ষেত্রে বৃক্ষরোপণই হতে পারে পরিবেশগত সংকট সমাধানের কার্যকর সমাধান।’

ইনস্টিটিউশন অব ফরেস্টার্স বাংলাদেশ (আইএফবি) এবং বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এফডিটিসি)- এর যৌথ উদ্যোগে আয়োজিত বৃক্ষরোপণ অভিযান-২০২১ ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলেন।

রবিবার (২৩ জুন) বিকেলে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রে ‘মুজিবর্ষে অঙ্গীকার, সোনার বাংলা সবুজ করি’- প্রতিপাদ্যকে ধারণ করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কাপ্তাই বন উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. বখতিয়ার নূর সিদ্দিকীর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে বিভাগীয় বন কর্মকর্তা অজিত কুমার রুদ্র, বিভাগীয় বন কর্মকর্তা আ. ন. ম. আব্দুল ওয়াদুদ, বিভাগীয় বন কর্মকর্তা জি এম মোহাম্মদ কবির, বিভাগীয় বন কর্মকর্তা মো. আবুল কালাম, বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ, কাপ্তাই বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন (বিএফআইডিসি) ব্যবস্থাপক তীর্থজিৎ রায় উপস্থিত ছিলেন।

এর আগে গত ২১ মার্চ আন্তর্জাতিক বন দিবসে প্রকৃতি-পরিবেশের উপর আয়োজন করা হয়েছিলো চিত্রাংকন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কাপ্তাই উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ৩০ জন শিক্ষার্থী। তাদের মধ্যে বিজয়ী ৮ জনের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।