বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

সিএমপির ৪ থানায় পুলিশের শরীরে ‘বডি ওর্ন’ ক্যামেরা

প্রকাশিতঃ শনিবার, জুলাই ২৪, ২০২১, ৭:৫৮ অপরাহ্ণ


চট্টগ্রাম : দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) থানা পর্যায়ের সদস্যরা শরীরে বহনযোগ্য বা ‘বডি ওর্ন’ ক্যামেরার ব্যবহার শুরু করেছেন।

এর আগে ঢাকায় ট্রাফিক পুলিশ এই কার্যক্রম শুরু করলেও থানা পর্যায়ে এই কার্যক্রম এই প্রথম।

শনিবার (২৪ জুলাই) পরীক্ষামূলকভাবে নগরের ডবলমুরিং থানায় এ কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপির পশ্চিম জোনের উপ-কমিশনার (ডিসি) মো. আব্দুল ওয়ারীশ।

পুলিশ জানায়, পাইলট প্রকল্পের আওতায় শুরুতে সিএমপির চার বিভাগের চার থানায় এ কার্যক্রম শুরু হয়েছে। কার্যক্রম শুরু হওয়া এসব থানা হচ্ছে, ডবলমুরিং, কোতোয়ালী, পাঁচলাইশ ও পতেঙ্গা। প্রত্যেক থানাকেই সাতটি করে ক্যামেরা প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে ১৬ থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন বলেন, এসব ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে। যে কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে।

তিনি বলেন, এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র‍্যাকিংয়ের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন শনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে।