বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮

প্রতিশ্রুতি ভঙ্গ করেছে তালেবান : জাতিসংঘ

প্রকাশিতঃ সোমবার, সেপ্টেম্বর ১৩, ২০২১, ৯:৪৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর সহ-শিক্ষা নিষিদ্ধ করা সহ নারীদের ব্যাপারে এমন কিছু পদক্ষেপ গ্রহণ করেছে যা নিয়ে বিশ্বব্যাপী সমালোচনা হচ্ছে। তালেবানের বিরুদ্ধে অধিকার আদায়ের দাবিতে আফগান নারীরা বিক্ষোভও করেছেন।

সোমবার নারীদের ব্যাপারে নেয়া তালেবানের পদক্ষেপের সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাশেলেট। তিনি বলেছেন, তালেবান নারীদের অধিকারের ব্যাপারে প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

জেনেভায় মানবাধিকার পরিষদে মিশেল ব্যাশেলেট বলেছেন, আফগানিস্তান ‘নতুন এবং বিপজ্জনক পর্বে’ রয়েছে। সেদেশের বহু নারী, জাতিগোষ্ঠীর সদস্য ও ধর্মীয় সম্প্রদায় তাদের অধিকারের ব্যাপারে উদ্বিগ্ন।

তিনি বলেন, ‘তালেবান আশ্বাস দিয়েছিল যে, তারা নারীদের অধিকার খর্ব করবে না। কিন্তু এখন তার বিপরীত চিত্র দেখা যাচ্ছে। গত তিন সপ্তাহে নারীদের বিভিন্ন জায়গা থেকে বাদ দেয়া হয়েছে।’

তালেবানের নতুন সরকার গঠনের ব্যাপারে হতাশা করেন ব্যাশেলেট। কারণ, এই সরকারে ৩৩ সদস্যের মধ্যে একজনও নারী নেই। বেশিরভাগই পশতুন জাতিগোষ্ঠীর সদস্য।

তালেবানের আরেকটি পদক্ষেপেরও সমালোচনা করেছেন মিশেল ব্যাশেলেট। তালেবান বলেছিল যে, দেশটির যারা পূর্বের সরকারের এবং যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর পক্ষে কাজ করেছেন তাদের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করা হলো। কিন্তু পরবর্তীতে মিডিয়ায় খবর বেরিয়েছে যে, তালেবান ওই সমস্ত ব্যক্তিদের ঘরে ঘরে খুঁজতে গিয়েছে।