সোমবার, ৬ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

নেপালে বন্যা-ধসে নিহত ৭৭

প্রকাশিতঃ বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১, ৯:৩৯ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : নেপালে ৩ দিনের টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭ জনে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, উদ্ধার কাজ চলমান রয়েছে। অনেক স্থান যোগাযোগবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রবল বর্ষণ ও বন্যায় অন্তত ১৯টি জেলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর রয়টার্সের

টানা বৃষ্টির কারণে বন্যা দেখা দিয়েছে। ভূমিধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে একাধিক রাস্তা। ব্যহত হচ্ছে বিদ্যুৎ, যোগাযোগ ও ইন্টারনেট পরিষেবাও। চাষের জমি জলমগ্ন হয়ে পড়ায় বিপুল ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা।

নেপালের স্থানীয় প্রশাসন জানিয়েছে, বর্ষার বিদায়ের সময়ে আচমকা বঙ্গোপসাগর উপকূলে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তার প্রভাব ভারত ছাড়িয়ে নেপালেও পড়ছে। ইতোমধ্যেই সেখানে তুষারপাত শুরু হয়ে গিয়েছিল। তার উপরে নতুন করে ভারী বৃষ্টি শুরু হওয়ায় পরিস্থিতি শোচনীয় হয়ে উঠেছে।

বন্যা ও ধস কবলিত এলাকায় উদ্ধার কাজ চালাচ্ছে প্রশাসন। বৃষ্টির জেরেই আপাতত বিমান পরিষেবাও বন্ধ রেখেছে নেপাল।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণেই এই ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। এখনই বৃষ্টি কমার সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন পার্বত্য এলাকাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে উচ্চ পার্বত্য অঞ্চলগুলিতে।