বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮

মাতারবাড়ীতে উন্নয়ন কর্তৃপক্ষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ২৩, ২০২১, ৫:০৭ অপরাহ্ণ


ঢাকা : কক্সবাজারের মাতারবাড়ীতে বিভিন্ন সংস্থার উন্নয়ন কর্মকাণ্ডের সমন্বয় করতে একটি আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অঞ্চলে প্রত্যেকটা সংস্থা যার যার মতো করে উন্নয়ন কাজ করবে আর তাদের মধ্যে সমন্বয় করবে এই উন্নয়ন কর্তৃপক্ষ।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেকের সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধানমন্ত্রী ও একনেকের প্রধান শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন। একনেকের অন্য সদস্যরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্র থেকে সভায় অংশ নেন।

কক্সবাজারের দ্বীপ উপজেলা মাতারবাড়ীকে অর্থনৈতিক হাব হিসেবে গড়ে তুলছে সরকার। এ অঞ্চলে বিদ্যুৎকেন্দ্র, সমুদ্রবন্দর, যোগাযোগ অবকাঠামোসহ নানা উন্নয়ন কর্মকাণ্ডের মহাযজ্ঞ চলছে। একনেকের সভায় মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণবিষয়ক একটি প্রকল্পের সংশোধনী অনুমোদন হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার এখানে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এর সঙ্গে মাতারবাড়ীতে সমুদ্রবন্দরের জন্য সহায়ক অবকাঠামোও তৈরি হবে। এ প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়েছে একনেক।

একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম। তিনি বলেন, মাতারবাড়ী প্রকল্পটি অনুমোদনকালে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়ে বলেছেন, সেখানে শুধু এই বিদ্যুৎকেন্দ্র না, আরও উন্নয়ন হবে।

‘মাতারবাড়ীতে বিভিন্ন প্রতিষ্ঠান ডিপ সি পোর্ট, ইলেকট্রিসিটিসহ নানা কার্যক্রম পরিচালনা করছে। তার নিকটে সোনাদিয়ায় একটি পর্যটন স্পট গড়ে উঠছে। বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের সমন্বয় করতে একটা ডেভলপমেন্ট অথরিটি মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ হিসেবে গড়ে তুলতে হবে। প্রত্যেকটা সংস্থার উন্নয়ন কাজের মধ্যে সমন্বয় করবে এই অথরিটি।’