বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮

ফ্লোরিডায় বাংলাদেশ কনসাল জেনারেলের উপস্থিতিতে ‘বঙ্গবন্ধু’ ও ‘জয়বাংলা’ স্লোগানের অবমাননা!

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ২৭, ২০২১, ৯:৩৪ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : ফ্লোরিডায় নিযুক্ত বাংলাদেশ কনসাল জেনারেলের উপস্থিতিতে ‘বঙ্গবন্ধু ও জয় বাংলা’ স্লোগানের অবমাননা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়ে কনসাল জেনারেলের অপসারণ দাবি করেছে ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ।

শনিবার (২৭ নভেম্বর) ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগের প্যাডে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিদাতারা হলেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এম ফজলুর রহমান, ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগের সভাপতি শাহীন মাহামুদ, সিনিয়র সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নান্নু আহমেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ।

বিবৃতিতে উল্লেখ করা হয়, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে পন্ডিত রবি শংকর ও জর্জ হ্যারিসনের সেই কনসার্টের প্রামাণ্য চিত্র (The concert for Bangladesh) অনুষ্ঠানকে কেন্দ্র করে ফ্লোরিডায় টান টান উত্তেজনা বিরাজ করছে।

সম্প্রতি উদ্বোধনী অনুষ্ঠানে স্বাধীনতা সংগ্রামের মূল স্লোগান ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের সময় ‘মধ্যাঙ্গুলি’ প্রদর্শনের মধ্য দিয়ে সমস্ত বাঙালি জাতি ও বীর মুক্তিযোদ্ধাদের চেতনাকে অসম্মান করা হয়েছে। ওই অনুষ্ঠানে ফ্লোরিডায় নিযুক্ত বাংলাদেশ সরকারের কনসাল জেনারেল ইকবাল আহমেদ উপস্থিত ছিলেন।

জামায়াত-বিএনপি ও আওয়ামী থেকে বহিষ্কৃত কিছু লোকজন এই অনুষ্ঠানটির মূল আয়োজক। মূল আওয়ামী লীগ থেকে বিছিন্ন যুবলীগের বিলুপ্ত কমিটির সাবেক সভাপতি আওয়াল দয়ান, সাধারণ সম্পাদক খোরশেদ, মিল্টন মজুমদার ও কিছু কর্মীও সরাসরি জড়িত।

দেশবিরোধী জামায়াত-বিএনপি ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার মূল স্লোগানকে (জয় বাংলা, জয় বঙ্গবন্ধু) অবমাননা করায় তীব্র প্রতিবাদ জানিয়ে বিবৃতিদাতারা, ভবিষ্যতে যাতে দেশবিরোধী কোন অপশক্তি যেন দেশকে অপমান করতে না পারে এজন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।