বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮

রাঙ্গুনিয়ায় ইউপি নির্বাচন: ২৩টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ চিহ্নিত

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ২৭, ২০২১, ৩:৩৫ অপরাহ্ণ


রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় আগামীকাল রোববার ১৩ ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ১১৮টি কেন্দ্রের মধ্যে ২৩টিকে অধিক গুরুত্বপূর্ণ (অধিক ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে।

উপজেলা নির্বাচন অফিসার বায়েজীদ আলম একুশে পত্রিকাকে জানান, আগামীকাল রাঙ্গুনিয়ার ১৩ ইউনিয়নে একযোগে ভোট অনুষ্ঠিত হবে। এ ১৩ ইউনিয়নের মধ্যে দুই ইউনিয়নে একজন ও ৩ ইউনিয়নে একজন করে মোট ৫ জন রিটার্নিং অফিসার দায়িত্বে থাকবেন এবং প্রতিটি কেন্দ্রে একজন করে মোট ১১৮ জন প্রিজাইডিং অফিসার থাকবেন।

তিনি আরও জানান, ১৩ ইউনিয়নের মধ্যে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে শুধুমাত্র একটি (১৫ নং লালানগর) ইউনিয়নে। অন্যান্য ১২ ইউনিয়নে ব্যালটে ভোটগ্রহণ করা হবে।

জানা যায়, উপজেলার ১৩ ইউনিয়নে ভোটকেন্দ্র থাকবে ১১৮টি। এসব ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকবে ৫৯৪টি। এছাড়া অস্থায়ী ভোটকক্ষ থাকবে ৪৪টি। ১৩ ইউনিয়নে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ২৭ জন এবং নারী ভোটার ১ লাখ ৪১০ জন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইফতেখার ইউনুস একুশে পত্রিকাকে বলেন, ভোটের দিন মোট ৫ জন ম্যাজিস্ট্রেট থাকবেন। প্রতিটি কেন্দ্রে থাকবেন পুলিশ ও আনসার সদস্যরা। পুলিশের পাশাপাশি মাঠে থাকবে ৩ প্লাটুন বিজিবি, র‍্যাবের দুটি টিম ও মোবাইল টিমসহ ৫টি স্ট্রাইকিং ফোর্স। এ সময় ট্রাক, মিনিবাস ও মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে।

এদিকে রাঙ্গুনিয়া থানার ওসি মাহাবুব মিল্কী জানান, উপজেলার ১১৮ টি কেন্দ্রে ৫৫৯ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। ২৩টি কেন্দ্রেকে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে ভোটগ্রহণের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এর আগে নির্বাচন উপলক্ষে বিভিন্ন ইউনিয়নে বিট পুলিশিং সভায় চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) এএসপি মো. আনোয়ার হোসেন শামীম জানিয়েছিলেন, কোন অনিয়ম-বিশৃঙ্খলা, কেন্দ্র দখল, জোরজবরদস্তি কোনকিছুই করতে দেওয়া হবে না। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে জনগণ যেন ভোট দিতে পারে তা নিশ্চিতে পুলিশ সর্বোচ্চ কঠোর অবস্থানে থাকবে।