বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

চট্টগ্রাম কাস্টম হাউসে নিলামে উঠছে ৬৪ লট পণ্য

প্রকাশিতঃ Thursday, January 20, 2022, 6:47 pm


চট্টগ্রাম : চট্টগ্রাম কাস্টমস হাউস ৬৪ লট পণ্যের নিলাম করতে যাচ্ছে। গত ১৬ জানুয়ারি এ নিলামের প্রক্রিয়া শুরু হয়। নিলামকে কেন্দ্র করে ঢাকা এবং চট্টগ্রাম থেকে দরপত্র সংগ্রহ করছেন বিডাররা। আগামী ২০ জানুয়ারি দরপত্র দাখিলের শেষ সময় এবং দরপত্র খোলা হবে আগামী ২৩ জানুয়ারি।

গত বছরে নভেম্বরে অনুষ্ঠিত বিলাসবহুল গাড়ি নিলাম নিয়ে দরপত্র সংগ্রহকারীদের মধ্যে তেমন আগ্রহ দেখা যায়নি। এবারের ৬৪ লট পণ্য নিলাম নিয়ে বেশ আগ্রহ দেখা যাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কাস্টমস সূত্র জানায়, ৬৪ লট পণ্যের মধ্যে আছে গাড়ি, ক্যামিকেল, ফুড স্টাফ মেশিনারজি, মোটর পার্টস, আইরন, স্টিল স্ক্রেপস, টেক্সটাইলস ফেব্রিকস, গ্লাসওয়ার, পেপার, প্লাস্টিক প্রোডাক্ট।

দেশের প্রাপ্ত বয়স্ক যে কোনো নাগরিক দরপত্র সংগ্রহ করে এসব পণ্যগুলা বিড করে নিতে পারবেন।পণ্য বিড করার সময় নির্ধারিত পণ্যের ১০ শতাংশ মূল্য যেকোনো ব্যাংক শাখায় জামানত হিসেবে জমা দিতে হবে। বিডারকে ১২ দিনের ভিতর পণ্য ছাড় করিয়ে নিতে হবে।

১২ দিন অতিবাহিত হয়ে গেলে এসি বা ডিসি বরাবর আবেদন করে ৫ দিন সময় বাড়িয়ে দিতে পারবেন। নিলামকৃত কোনো পণ্য মামলার কারণে বিডার যদি ছাড় করাতে না পারে ছয় মাসের ভিতর জামানতের অর্থ ফেরতের জন্য আবেদন করতে হবে।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফখরুল ইসলাম জানান, প্রথমে ৬৩ লট পণ্যে নিয়ে নিলাম হওয়ার কথা থাকলেও ১৮ জানুয়ারি আরও একটি লট পণ্য বাড়ানো হয়েছে। তাই ৬৪ লট পণ্য নিয়ে অনুষ্ঠিত হবে নিলাম। বছরের প্রথম নিলাম নিয়ে বিডারদের মাঝে বেশ আগ্রহ আছে।