মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

হিজাব খুলতে বলায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন

প্রকাশিতঃ ২৮ মে ২০২২ | ৭:৪০ অপরাহ্ন


রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীকে ক্লাসের শিক্ষিকা হিজাব খুলতে বলায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছে।

শনিবার সকালে শিক্ষার্থীরা এই কর্মসূচি শুরু করে। পরে কলেজ অধ্যক্ষ শিক্ষার্থীদের কথা শুনে ঘটনা তদন্ত করা হবে বলে আশ্বস্ত করলে শিক্ষার্থীরা ক্লাসে যোগ দেয়।

কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, গত বৃহস্পতিবার কলেজের একজন সহকারী অধ্যাপিকা দ্বাদশ শ্রেণীর পাঠদানের সময় শিক্ষার্থীদের মধ্যে যারা হিজাব পড়া ছিল তাদের উদ্দেশ্যে নির্দেশনা প্রদান করেন মুখের হিজাব খুলে ফেলতে। এই শিক্ষিকার যুক্তি ছিল মুখে হিজাব থাকলে অনেককে চেনা যায় না। এসময় ক্লাসে হিজাব খুলতে বলায় কয়েকজন শিক্ষার্থী এর প্রতিবাদ জানায়।

এরপর শনিবার তারা কলেজে এসে ক্লাস বর্জন কর্মসূচি পালন করে। এছাড়া শিক্ষার্থীরা বিষয়টি জানিয়ে অধ্যক্ষ বরাবর স্মারকলিপি প্রদান করে। শিক্ষার্থীদের দাবি, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া ওই শিক্ষিকাকে ভুল স্বীকার করে ক্ষমা চাইতে হবে।

জানা যায়, শিক্ষার্থীদের এই অনঢ় অবস্থান দেখে কলেজ অধ্যক্ষ রুনু মজুমদার শিক্ষার্থীদের সাথে কথা বলেন, তাদের বুঝিয়ে ক্লাসে নেয়ার চেষ্টা করেন। পরে তিনি ঘোষণা দেন কলেজ গর্ভনিং বডির চেয়ারম্যান বর্তমানে ঢাকায় আছেন। তিনি ফিরলে এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন।

জানতে চাইলে কলেজ অধ্যক্ষ রুনু মজুমদার বলেন বিষয়টি তেমন কিছু নয়। ক্লাস বর্জনে থাকা শিক্ষার্থীদের বুঝিয়ে ক্লাসে নেয়া হয়েছে। আমাদের গর্ভনিং বডির চেয়ারম্যান ঢাকায় আছেন। তিনি আসলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।