শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কথা, গানে চট্টগ্রাম সমিতি কানাডার জমজমাট অভিষেক

প্রকাশিতঃ ২৫ জুন ২০২২ | ৯:১১ পূর্বাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : কথা ও গানে চট্টগ্রাম সমিতি কানাডার (ইনক) জমজমাট অভিষেক এবং ঈদ পুনর্মিলনী হয়েছে।

রোববার (১৯ জুন) আনন্দঘন পরিবেশে টরন্টোর ৯নং ডজ রোডের ‘কানাডিয়ান লিজিওন হলে’ এই অনুষ্ঠানে মিল্টন, হ্যামিলটন, ওকভিল, কিচেনার, মিসিসাগা, ব্রাম্পটন এমনকি ময়ন্ট্রিল থেকেও চট্টগ্রামবাসী যোগ দেন।

মুহূর্তের মধ্যে ‘লিজিওন হল’ পরিণত হয় টরন্টোর বুকে একখণ্ড চট্টগ্রামে।

বিশিষ্ট সংগঠক বীর মুক্তিযোদ্ধো মোহাম্মদ ইলিয়াস মিয়ার সভাপতিত্বে ও মোহাম্মদ সাজ্জাদ হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন কানাডার কনস্যুলার জেনারেল লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন অন্টারিও পার্লামেন্টের সদস্যা ডলি বেগম।

অনুষ্ঠানে সম্প্রতি সীতাকুণ্ডে মর্মান্তিক দুর্ঘটনায় এবং অতি সাম্প্রতিক বন্যায় যারা প্রাণ হারিয়েছেন তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয় এবং তাদের বিদেহী রুহের মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপরই দুই দেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভসূচনা করা হয়। এই পর্বে বক্তব্য রাখেন প্রফেসর ড. শাহাদাত হোসেন খান, প্রফেসর ড. কাজী সদরুল হক, চট্টগ্রাম সমিতি কানাডার যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ হাসান, অভিষেক ও ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানের আহ্বায়ক মাহবুবুল ইসলাম চৌধুরী সাইফুল, আজিজুর রহমান প্রিন্স প্রমুখ।

সভায় বক্তারা বলেন, এ ধরণের মিলনমেলার মাধ্যমে প্রবাসে সৌহার্দ্য, ভ্রাতৃত্ব বন্ধন দৃঢ় হয়। বক্তারা অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করেন এবং চট্টগ্রাম সমিতি কানাডার যাত্রাকে স্বাগত জানান। এই সংগঠন আগামীতে অত্র কমিউনিটিতে একটা সফল এবং অনুকরণীয় সংগঠন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। বক্তারা সিলেটে বন্যায় অসহায় মানুষের সাহায্যার্থে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব ছিল সংগঠনের সদস্যদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে গান পরিবেশন করেন শিল্পী শমিত বড়ুয়া, শিল্পী সিরাজী খান। আবৃত্তি করেন নাজমা বেগম। তিনজনের ত্রয়ী পরিবেশনায় একটি ব্যতিক্রমধর্মী আবৃত্তি করেন তানভী হক, মাহফুজ আরা সোবহান ও নাহিদ বেলী। এই পর্বের সঞ্চালনায় ছিল তানভী হক; যিনি একাধারে একজন কবি, নাট্যকার, নাট্যাভিনেতা, নির্দেশক ও গায়ক।

পরের পর্বটি ছিল নাহিদ বেলির সঞ্চালনায় ‘বাবা দিবস’ উপলক্ষ্যে একটি বিশেষ আয়োজন। এই পর্বে কমিউনিটির বিশিষ্ট ৬ জনকে শ্রেষ্ঠ বাবার আজীবন সম্মাননা পুরস্কার দেয়া হয়। তাঁরা হলেন- প্রফেসর ড. শাহাদাত হোসেন খান, প্রফেসর ড. কাজী সদরুল হক, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ হাবীবুল্লাহ দুলাল, বীর মুক্তিযোদ্ধা ড. জয়নাল আবেদীন, একাউন্ট্যান্ট আবু তৈয়ব এবং বিশিষ্ট সংগঠক এমদাদ হোসেন চৌধুরী। ক্রেস্ট প্রদান করেন মোহাম্মদ ইলিয়াস মিয়া।

চতুর্থ পর্বটি ছিল সবচেয়ে আকর্ষণীয় পর্ব। এই পর্বে ঘোষণা করা হয় ২০২২-২০২৪ সালের ৭১ সদস্যবিশিষ্ট নির্বাহী কমিটির নাম। মহান মুক্তিযুদ্ধ স্মরণে এই ৭১ সদস্যবিশিষ্ট নির্বাহী কমিটির সভাপতি নির্বাচিত হন বীর বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস মিয়া। এছাড়া সাধারণ সম্পাদক পদে মঞ্জুর চৌধুরী, ট্রেজারার পদে মাহবুবুল ইসলাম সাইফুল, যুগ্ম সাধারণ সম্পাদক পদে হাসান তারিক চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক শেখ জসিম উদ্দিন দায়িত্ব পান।

নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ ইলিয়াস মিয়া এবং সাধারণ সম্পাদক মঞ্জুর চৌধুরী সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান তাঁদের ওপর এই গুরু দায়িত্ব দেয়ার জন্যে এবং সকলের সহযোগিতা কামনা করেন।

শেষ পর্বে ছিল বিশিষ্ট কন্ঠশিল্পী তপন চৌধুরীর পরিবেশনায় সংগীতানুষ্ঠান। মনোমুগ্ধকর এই পরিবেশনায় সবাই মুগ্ধ হন।

অনুষ্ঠানের শেষে সভাপতি উপস্থিত সবাইকে আগামী ১৪ অগাস্ট ‘এডামস পার্কে’ সংগঠনের বার্ষিক বনভোজনে আমন্ত্রণ জানান। সেই সাথে সেপ্টেম্বরে ঐতিহ্যবাহী চাটগাঁইয়া মেজবান করার ঘোষণা দেন। এরপর সবাইকে নৈশভোজের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আপ্যায়ন পর্বে ছিল চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস।