শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

বিশ্বে আরও কমেছে খাবারের দাম

প্রকাশিতঃ ৬ অগাস্ট ২০২২ | ১০:৪৭ পূর্বাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে জুলাই মাসে উল্লেখযোগ্য পরিমাণে কমেছে খাদ্যদ্রব্যের দাম। ইউক্রেন যুদ্ধের কারণে গত মার্চে বিশ্বে খাবারের দাম রেকর্ড পর্যায়ে পৌঁছেছিল। এরপর থেকে জুলাই পর্যন্ত টানা চারমাসে ধারাবাহিকভাবে খাবারের দাম কমল বলে শুক্রবার জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

সংস্থাটির খাদ্যসূচকে সিরিয়াল, ভোজ্যতেল, দুগ্ধজাত পণ্য, মাংস ও চিনি-এই পাঁচ ধরনের খাদ্যদ্রব্যের আন্তর্জাতিক দাম বাড়া-কমার মাসিক হিসাব দেওয়া হয়েছে। এতে দেখা গেছে, জুন মাসের তুলনায় জুলাইয়ে এসব খাবারের দাম কমেছে। খবর রয়টার্সের।

এফএও’র সূচক অনুযায়ী, বিশ্বে জুলাই মাসে খাদ্যদ্রব্যের গড় দামের সূচক ছিল ১৪০ দশমিক ৯ পয়েন্ট; যা জুনে ছিল ১৫৪ দশমিক ৩ পয়েন্ট। অর্থাৎ, খাদ্যদ্রব্যের দাম জুনের তুলনায় জুলাইয়ে ৮ দশমিক ৬ পয়েন্ট কমেছে।

কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির জন্য রাশিয়া-ইউক্রেইন-তুরস্ক ও জাতিসংঘের চুক্তির ফলে গমের দামও ১৪ দশমিক ৫ শতাংশ কমেছে।

জুলাইয়ে বিশ্বে ভুট্টার গড় দামের সূচক কমেছে ১০ দশমিক ৭ শতাংশ। এর পেছনেও ইউক্রেইন-রাশিয়ার শস্য রপ্তানি চুক্তির পাশাপাশি আর্জেন্টিনা ও ব্রাজিলে ভুট্টার উৎপাদন বৃদ্ধি ভূমিকা রেখেছে বলে জানিয়েছে এফএও।

তবে জুলাইয়ে খাবারের দাম কমে এলেও গত বছরের তুলনায় তা এখনও ১৩ দশমিক ১ শতাংশ বেশি।