শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রব-মান্না-রেজা-সাকি-নুরদের নতুন জোট ‘গণতন্ত্র মঞ্চ’

প্রকাশিতঃ ৮ অগাস্ট ২০২২ | ৬:৩১ অপরাহ্ন


ঢাকা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সাত দলের সমন্বয়ে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন রাজনৈতিক মোর্চার আত্মপ্রকাশ ঘটেছে। আগামী ১১ আগস্ট এই জোটের প্রথম কর্মসূচি ঢাকায় পালন করা হবে। সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব এ জোটের ঘোষণা দেন।

নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জেএসডির, ভাষানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন, গণসংহতি আন্দোলন ও গণঅধিকার পরিষদ নিয়ে নতুন জোট গঠন করা হয়।

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার আদায়, অন্তত দুই বছরের অন্তর্বর্তীকালীন সরকার গঠন এবং সংবিধান সংশোধন করে মুক্তিযুদ্ধের ঘোষণা বাস্তবায়ন- এই তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে সংগঠনটির আত্মপ্রকাশ হয়েছে। মঞ্চের প্রধান সমন্বয়কারী হয়েছেন জেএসডি সভাপতি আ স ম রব।

নতুন জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে জেএসডি সভাপতি আসম আব্দুর রব বলেন, ষড়যন্ত্র নয়, ওপেন ঘোষণা করে সরকারবিরোধী আন্দোলন করবে গণতন্ত্র মঞ্চ৷ সরকারবিরোধী লড়াইয়ের বিকল্প নেই। জনগণের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে সংগ্রামে অংশ নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

গণতন্ত্র মঞ্চের রূপরেখা তুলে ধরেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। পাশাপাশি জোটের পক্ষ থেকে আগামী ১১ আগস্ট রাজপথে প্রথম কর্মসূচি ঘোষণা দেন তিনি। তবে সেই কর্মসূচি সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে অন্যদের মধ্যে গণঅধিকার পরিষদের রেজা কিবরিয়া, নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাষানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, সব বিরোধী রাজনৈতিক দল ও সংগঠনকে সঙ্গে নিয়ে পৃথকভাবে যুগপৎ আন্দোলনে মাঠে নামবে গণতন্ত্র মঞ্চ। অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ও বর্তমান সরকারের দ্রুত পদত্যাগ দাবি করে আসছেন সাত দলের শীর্ষ নেতারা।

একই দাবিতে মাঠের প্রধান বিরোধী দল বিএনপিও একটি বৃহৎ রাজনৈতিক জোট গঠনে কাজ করছে।