শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবার সামরিক মহড়া শুরু করল তাইওয়ান

প্রকাশিতঃ ৯ অগাস্ট ২০২২ | ১:০৭ অপরাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সফর ঘিরে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে চীন ও তাইওয়ানের মধ্যে। ওই সফরের প্রতিবাদ জানিয়ে তাইওয়ান ঘিরে ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে চীন। এবার তার জবাবে পাল্টা সামরিক মহড়া শুরু করল চীনের স্বশাসিত অঞ্চল তাইওয়ান।

চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে, যুদ্ধের পরিস্থিতিতে কীভাবে চিনা হানাদার বাহিনীকে রুখে দেওয়া যাবে সেই কৌশল ঝালিয়ে নিতেই এই মহড়া চালানো হচ্ছে।

এএফপির খবরে বলা হয়েছে, মঙ্গলবার থেকে সামরিক মহড়া শুরু করেছে তাইওয়ান। পরিস্থিতির গুরুত্ব কতটা, তা স্পষ্ট করে ‘লাইভ ফায়ার ড্রিল’ অর্থাৎ আসল গোলা ছুঁড়ে লড়াইয়ের কৌশল ঝালিয়ে নিচ্ছে সেখানকার সেনারা।

তাইওয়ানের সেনার অষ্টম আর্মি কোরের মুখপাত্র লউ ওয়েই জাই জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলের পিংটাং প্রদেশে সামরিক মহড়া শুরু হয়েছে। মঙ্গলবার ও বৃহস্পতিবার এই দু’দিন হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের কৌশল ঝালিয়ে নেওয়া হবে।

তাইওয়ানের সেনাবাহিনী জানিয়েছে, এই মহড়ায় অংশ নিচ্ছে প্রায় ৪০টি হাউৎজার কামান ও সহস্রাধিক সেনা।

গত সপ্তাহে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর শুরু করা মহড়ার মেয়াদ বৃদ্ধি করেছে চীন। তাইওয়ান প্রশাসন জানিয়েছে, চীন এমন প্রস্তুতি নিয়েছে যাতে যেকোনো সময় তাইওয়ানে হামলা চালানো হতে পারে।

তাইওয়ানকে ঘিরে ছয়টি স্থান থেকে এই সামরিক মহড়া চালাচ্ছে চীন। চীনা জে-২০ স্টেল্‌থ ফাইটার জেট, টাইপ ০৫-২ডি ডেস্ট্রয়ার গোত্রের যুদ্ধজাহাজ এবং বেশ কিছু ছোট দ্রুতগতিসম্পন্ন কর্ভেট জলযান তাইওয়ানের জলসীমা লাগোয়া এলাকায় কার্যত বেড়াজাল তৈরি করেছে।