বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

চট্টগ্রামে যে এলাকায় যেদিন বন্ধ থাকবে শিল্পকারখানা

প্রকাশিতঃ ১১ অগাস্ট ২০২২ | ৯:১২ অপরাহ্ন


চট্টগ্রাম : পরিকল্পিত লোডশেডিংয়ের মধ্যেই শিল্প এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে চায় সরকার। এ কারণে একেক শিল্প এলাকায় একেক দিন কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন শিল্প এলাকার ছুটির তালিকা প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে। কাল শুক্রবার থেকেই নতুন এ তালিকা অনুযায়ী শিল্পপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

আজ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপন জারি করে এটি জানানো হয়েছে। আজ থেকেই বিভিন্ন শিল্প এলাকার ছুটির নির্দেশ কার্যকর হবে। এর আগে ৭ আগস্ট ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করে ভিন্ন ভিন্ন দিনে ছুটির বিষয়ে প্রস্তাব করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। দেশের জ্বালানি পরিস্থিতি বিবেচনায় ব্যবসায়ীরাও সরকারি এ সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেন ওই বৈঠকে।

জ্বালানি সাশ্রয়ে গত ১৯ জুলাই থেকে দেশে এলাকাভিত্তিক পরিকল্পিত লোডশেডিং চলছে।

শিল্প এলাকার সাপ্তাহিক ছুটির তালিকা অনুযায়ী, শুক্রবার বন্ধ থাকবে চট্টগ্রাম নগরের ষোলশহর, নাসিরাবাদ, মুরাদপুর, অক্সিজেন, মোহরা, কালুরঘাট, হাটহাজারী, কর্ণফুলী, পিরেরচর (বেজা), আবুরহাট শিল্প এলাকায়।

শনিবার বন্ধ থাকবে মিরসরাইয়ের বিএসআরএম, আনোয়ারা, সীতাকুণ্ড সদর শিল্প এলাকায়। রোববার বন্ধ থাকবে ফৌজদারহাট, বারআউলিয়া, বাড়বকুণ্ড, কুমিরা, লোহাগাড়া, নিজামপুর, মঘাদিয়া শিল্প এলাকায়।

সোমবার বন্ধ থাকবে মিরসরাইয়ের একেএস, বাঁশখালী, জোরারগঞ্জ, করেরহাট শিল্প এলাকায়। মঙ্গলবার বন্ধ থাকবে মনসুরাবাদ, হালিশহর, পাহাড়তলী, কাট্টলী, নিউমুরিং, বোয়ালখালী, মিরসরাইয়ের মিঠাছড়া শিল্প এলাকায়।

বুধবার বন্ধ থাকবে বায়েজিদ, জালালাবাদ, খুলশী, কর্ণফুলী, চারিয়া এলাকায়। বৃহস্পতিবার বন্ধ থাকবে শিকলবাহা, শাহমিরপুর, জুলধা, ফিস হারবাল, পটিয়া, চন্দনাইশ, গড়দুয়ারা, কাটিরহাট এলাকায়।