বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

রসায়নে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী

প্রকাশিতঃ ৫ অক্টোবর ২০২২ | ৬:১৮ অপরাহ্ন


আন্তর্জাতিক ডেস্ক : রসায়নে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন রসায়ন বিজ্ঞানী। তারা হলেন ক্যারোলিন আর বেরতোজ্জি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস। বুধবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস রসায়নে এই তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।

নোবেল কমিটি বলেছে, ক্লিক রসায়ন এবং বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখায় যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ক্যারোলিন আর. বারতোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেসকে রসায়নে ২০২২ সালের নোবেল পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

এক বিবৃতিতে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস বলেছে, ক্লিক রসায়ন এবং বায়োঅর্থোগোনাল রসায়নের পরিচিত প্রযুক্তিগুলো এখন কোষ অন্বেষণ এবং জৈবিক প্রক্রিয়া শনাক্ত করতে বিশ্বব্যাপী ব্যবহৃত হয়। বায়োঅর্থোগোনাল প্রতিক্রিয়া ব্যবহার করে গবেষকরা ক্যানসার চিকিৎসার ওষুধ উদ্ভাবন করছেন; যা এখন ক্লিনিকাল ট্রায়ালে ব্যবহার করা হচ্ছে।

এবারে নোবেলপ্রাপ্তির মাধ্যমে কে. ব্যারি শার্পলেস বিজ্ঞানীদের এক অভিজাত ক্লাবে যোগ দিয়েছেন; যে ক্লাবের সদস্যরা দুবার নোবেল পুরস্কার পেয়েছেন। এর আগে ২০০১ সালেও রসায়নে নোবেল পেয়েছিলেন তিনি।

শার্পলেসের আগে বিশ্বের অন্যতম সম্মানজনক এই পুরস্কার দুবার করে পেয়েছিলেন হাতে গোনা কয়েকজন। তাদের মধ্যে জন বার্ডিন পদার্থবিজ্ঞানে দুবার, বিজ্ঞানী মারি কুরি পদার্থ এবং রসায়নে দুবার, রসায়ন এবং শান্তিতে দুবার নোবেল পুরস্কার পেয়েছেন লিনাস পলিং। এছাড়া ফ্রেডরিক স্যাঙ্গার রসায়নে দুবার নোবেল পুরস্কার পেয়েছেন।

টেলিফোনে কমিটির কাছ থেকে নোবেল জয়ের খবর পাওয়ার প্রতিক্রিয়ায় বার্তোজ্জি বলেছেন, আমি একেবারে স্তব্ধ হয়েছি। আমি এখানে বসে আছি এবং ভালোভাবে শ্বাস নিতে পারছি না।

তারা পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনও অতিথি উপস্থিত ছিলেন না।

তবে এ বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে। সেখানে ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।