পর্দা উঠলো ফুটবল বিশ্ব মহারণের


খেলাধুলা ডেস্ক : উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠলো কাতার বিশ্বকাপের। বাংলাদেশ সময় রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক কাতার ও ইকুয়েডর। তার আগে আধঘণ্টা হয় উদ্বোধনী অনুষ্ঠান। যা বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠান হয় বিশ্বকাপের জন্য প্রস্তুত করা কাতারের দ্বিতীয় সর্বোচ্চ দর্শক ধারণক্ষম স্টেডিয়াম আল-বায়াতে। স্টেডিয়ামটিতে ৬০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন। উদ্বোধনী ম্যাচও হবে আল-বায়াতে।

ফুটবল বিশ্বকাপের উদ্বোধন অনুষ্ঠান জাঁকজমকপূর্ণ হলেও এবার হবে অনেকটা সাদামাটা। এবার অনেকটা অলিম্পিকের মতো করে উদ্বোধনী অনুষ্ঠান হবে।

গেদারিং ফর ম্যানকাইন্ড, ব্রিজিং ডিফরেন্স থ্রু হিউমিটি, রেসপেক্ট এন্ড ইনক্লুসন এই স্লোগানকে সামনে রেখে এবারের বিশ্ব মহারণ চলবে। যার অর্থ- মানবজাতির জন্য সমবেত হওয়া, মানবতা, সম্মান ও অন্তর্ভুক্তির মাধ্যমে ভেদাভেদ দূর করা।

২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপ ফুটবল আসরের পারফরম্যান্স করা পপ তারকা শাকিরার উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু তিনি নাম প্রত্যাহার করেছেন। তবে বিটিএস-এর জাংকুক মাতাবেন মঞ্চ। তার সঙ্গে থাকবেন কাতারি মিউজিসিয়ান ডানা, ফাহাদ আল কুবাইস, গানিম আল মুফতাহ।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে শতাধিক পারফরমার অংশ নেবেন, যারা বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের প্রতি সম্মান প্রদর্শন করবেন, পূর্বের বিশ্বকাপ আয়োজন করা দেশের প্রতি সম্মান জানাবেন। কাতারের সংস্কৃতি তুলে ধরবেন। যাকে বলা হচ্ছে- সেভেন অ্যাক্ট প্রোগ্রাম।