বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রামে কবি নজরুলের স্মৃতি সংরক্ষণের দাবি

প্রকাশিতঃ ২৫ মে ২০২৩ | ১১:১২ অপরাহ্ন


চট্টগ্রাম : চট্টগ্রামে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে মুক্তিযুদ্ধের প্রজন্ম – বৃহত্তর চট্টগ্রামের উদ‍্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে নগরীর দোস্তবিল্ডিং কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

আলোচনায় অংশ নেন আবদুল মালেক খান, অ্যাডভোকেট সাইফুন নাহার খুশী, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, কামাল উদ্দিন, রাজীব চন্দ, দীপন দাশ, নবী হোসেন সালাউদ্দিন, শিলা চৌধুরী, নাছির আলী পান্না, এম এ খালেক, এস এম রাফি, নুসরাত জাহান, কোহিনুর আকতার কনা, শাহরিয়ার মুনতাসীর মাহি,মহিম উদ্দিন, মো. সাহেদ প্রমূখ।

বেদারুল আলম চৌধুরী বেদার বলেন, ‘সাম‍্য বিদ্রোহ ও প্রেমের কবি নজরুলের রচনায় ধ্বনিত হয়েছে শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির বার্তা। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূকতার বিরুদ্ধেও তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে কলম ধরেছেন নির্ভীক চিত্তে। কবিতার পাশাপাশি বাংলা গানের ক্ষেত্রেও তাঁর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি মাথা নত করেননি লোভ-লালসা, খ্যাতি, অর্থ-বিত্ত ও বৈভবের কাছে। ‘চির উন্নত মম শির’ বলে আজীবন সংগ্রাম করে গেছেন কাজী নজরুল। আমাদের বাঙ্গালি মননে জাতীয় কবির চেতনা ও আদর্শ চিরভাস্বর হয়ে থাকবে চিরকাল।’

তিনি চট্টগ্রামে কবি নজরুলের স্মৃতিবিজড়িত রাউজান হাজীবাড়ী ও হাটহাজারীতে থাকা স্মৃতি রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের জন‍্য সরকারের প্রতি দাবি জানান।