বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

যে ভিটামিনের অভাবে অকালে চুল পেকে যায়

প্রকাশিতঃ ৭ অগাস্ট ২০২৩ | ১২:৫৭ অপরাহ্ন


লাইফস্টাইল ডেস্ক : অল্প বয়সে চুলে পাক ধরার কয়েকটি কারণের মধ্যে একটি হচ্ছে ভিটামিনের অভাব। নির্দিষ্ট কিছু ভিটামিনের অভাবে বাড়ে চুল ঝরাও। জেনে নিন কোন কোন ভিটামিন ও পুষ্টি উপাদানের ঘাটতির কারণে সময়ের আগেই চুল পেকে যায়।

ওয়েব এমডিতে প্রকাশিত একটি খবর বলছে, ভিটামিন সি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর ঘাটতির কারণে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। ভিটামিন সি-এর অভাবে চুল দুর্বল ও সাদা হতে শুরু করে, তারপর ধীরে ধীরে চুল পড়তে শুরু করে। সঠিক সময়ে এর চিকিৎসা না হলে টাক পড়ে যাওয়াও বিচিত্র কিছু নয়। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন আমলকি, টমেটো, কমলা এবং সবুজ শাকসবজি খান নিয়মিত।

ভিটামিন বি-৬, বি-১২ এবং ভিটামিন ডি এর ঘাটতি হলে অকালে ধূসর হয়ে যেতে পারে চুল। মেডিকেল নিউজ টুডের এক খবরে এ তথ্য জানা গেছে। ডেভেলপমেন্ট জার্নালে ২০১৫ সালের একটি প্রতিবেদনে ভিটামিন বি, ভিটামিন ডি এবং কপারের ঘাটতি চুল ধূসর হয়ে যাওয়ার কারণ বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, পুষ্টির ঘাটতি পিগমেন্টেশনকে প্রভাবিত করে।

ইন্টারন্যাশনাল জার্নাল অব ট্রাইকোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় ২৫ বছরের কম বয়সি তরুণদের চুল ধূসর হওয়ার কারণগুলো বিবেচনায় আনা হয়। এর মধ্যে ছিল সিরাম ফেরিটিনের কম মাত্রা। এটি শরীরে আয়রন সঞ্চয় করতে সহায়তা করে। এছাড়া ভিটামিন বি ১২ এর অভাবজনিত কারণের কথাও উল্লেখ করা হয়। খাদ্যতালিকায় দুধ, দই, পনিরের মতো খাবার রাখলে মিলবে ভিটামিন বি এর চাহিদা।