‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের সময়সূচি প্রস্তাব


ঢাকা : ঢাকা থেকে পর্যটন নগরী কক্সবাজারগামী নতুন ট্রেনের নাম জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহেই ট্রেনটির এই নাম দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। প্রথম পর্যায়ে ১ ডিসেম্বর থেকে এককভাবে চলাচল শুরু করবে ট্রেনটি। আগামী বছরের শুরুতে এই বহরে যুক্ত হবে আরও সাত জোড়া আন্তঃনগর এবং কমিউটার ট্রেন। একই সঙ্গে ঢাকা-চট্টগ্রাম এবং চাঁদপুরের পাশাপাশি রাজশাহী রুট থেকে ট্রেন যুক্ত হচ্ছে কক্সবাজারের পথে। এছাড়া রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে সময়সূচিও।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা বিলাসবহুল এই ট্রেনের সরকারি নাম ‘কক্সবাজার এক্সপ্রেস’। গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনের উদ্বোধন করলেও রাজধানী ঢাকা থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে ১ ডিসেম্বর থেকে।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম জানান, ১ ডিসেম্বর ঢাকা থেকে যে ট্রেনটি চলবে; এটার সময় ধরা হয়েছে ৮ ঘণ্টা ১০ মিনিট। ট্রেনটি রাত সাড়ে ১০টায় ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টায় কক্সবাজার পৌঁছাবে।

অ্যাডিশনাল রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. জাকির হোসেন বলেন, নতুন এই রুটে পর্যায়ক্রমে আরও সাত জোড়া আন্তঃনগর এবং কমিউটার ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। চট্টগ্রাম থেকে দুই জোড়া, ঢাকা থেকে আরও এক জোড়া এবং চাঁদপুর থেকে এক জোড়া আন্তঃনগর ট্রেন ছাড়াও চট্টগ্রাম থেকে চলবে একাধিক কমিউটার ট্রেন। এমনকি রেলওয়ের পশ্চিমাঞ্চল রাজশাহী থেকেও এক জোড়া আন্তঃনগর ট্রেন চালুর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

তিনি আরও বলেন, বাংলাদেশের বিভিন্ন রুট থেকে কক্সবাজারগামী রুট হবে। এছাড়া উত্তরবঙ্গ থেকে আমাদের ট্রেন চালানোর পরিকল্পনা আছে। তবে সেটা সময় সাপেক্ষে।

‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের প্রস্তাবিত সময়সূচি
কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেনটি দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে দুপুর ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে বিরতহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৮টা ৩৩ মিনিটে ছেড়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌছাবে রাত ৯টা ১০ মিনিটে।

অন্যদিকে ৮১৪ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫৩ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে রাত ১০টা ৫৮ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে রাত ৪টায় ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

প্রস্তাবপত্রে আরও বলা হয়, আগামী এক ডিসেম্বর কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেন পরিচালনার জন্য প্রস্তাবটি অনুমোদনের জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর চট্টগ্রাম থেকে কক্সবাজার আইকনিক স্টেশন পর্যন্ত রেলপথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন তিনি দোহাজারী থেকে রামু স্টেশন পর্যন্ত ট্রেনে চড়েন। একই দিন ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলার ঘোষণা দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আগামী ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে একটি ট্রেন বাণিজ্যিকভাবে চালানোর ঘোষণা দিয়ে তিনি বলেন, ডিসেম্বরেই ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা রুটে একটি ট্রেন আমরা বাণিজ্যিকভাবে চালাতে পারবো। সে অনুযায়ী কাজ এগিয়ে চলছে।