বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশিতঃ ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | ২:৪০ অপরাহ্ন


চট্টগ্রাম : নগরের নিউমার্কেট মোড় থেকে ফলমন্ডিতে হকারদের পুনর্দখল ঠেকাতে চট্টগ্রাম সিটি করপোরেশনের অভিযান চলাকালে সংঘর্ষের ঘটনায় ১ হাজার ২০০ জনকে আসামি করে মামলা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দপ্তরের পেশকার মো. আবু জাফর চৌধুরী বাদী হয়ে কোতোয়ালী থানায় এ মামলা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ।

এর আগে গতকাল সোমবার চট্টগ্রাম নগরের নিউমার্কেট ও স্টেশন রোড এলাকায় পুলিশের সঙ্গে হকারদের প্রায় এক ঘণ্টা সংঘর্ষ হয়। এ সময় পাঁচ পুলিশসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন।

সংঘর্ষ চলাকালে সিটি করপোরেশনের পাঁচটি গাড়ি ভাঙচুর করা হয়। হকারদের ইটপাটকেলের জবাবে পুলিশ গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার ওই এলাকায় ভাসমান হকারদের সরিয়ে ফুটপাত দখলমুক্ত করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান পরিচালনার সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা গেছে, সিটি করপোরেশনের উদ্যোগে ৮ ফেব্রুয়ারি ফলমন্ডি থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত এক কিলোমিটারের বেশি এলাকায় ফুটপাত থেকে ভাসমান হকারদের উচ্ছেদ করা হয়। অভিযান শেষে কিছু হকার পুনরায় ফুটপাত দখল করেন। এর পরিপ্রেক্ষিতে আজ সোমবার আবারও উচ্ছেদ অভিযানে যায় সিটি করপোরেশন।

বেলা দুইটা থেকে সিটি করপোরেশনের তিনজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ফলমন্ডি থেকে আবার উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় ফুটপাতের বিভিন্ন জায়গা থেকে হকারদের তুলে দেওয়ার পাশাপাশি কয়েকজনকে জরিমানা করা হয়। বেলা তিনটার দিকে নতুন রেলস্টেশন এলাকায় গণশৌচাগারের পাশে রাখা জেনারেটর উচ্ছেদ করতে গেলে কয়েকজন হকার অভিযান পরিচালনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বাধা দেন।