তদন্ত এড়াতেই আফ্রিকায় জাকির নায়েক

jakir nayekঢাকা: ইসলামী বক্তা জাকির নায়েকের সপ্তাহ খানেক সৌদি আরবে কাটিয়ে আজ মুম্বাইতে ফেরার কথা থাকলেও, আপাতত তিনি ফিরছেন না। যাচ্ছেন আফ্রিকায়।

সৌদি আরব থেকেই সম্ভবত পাড়ি দিচ্ছেন আফ্রিকায়। জানিয়েছেন, আগে থেকেই কর্মসূচি ঠিক করে রাখা আছে আফ্রিকার কয়েকটি দেশে।

ইসলাম প্রচারের নামে জাকির নায়েক তরুণদের মগজধোলাই করছেন, আইএসে যোগ দিতে উৎসাহ জোগাচ্ছেন— এমন অভিযোগ ওঠার পর বাংলাদেশ ও ভারতে তার চ্যানেল ‘পিস টিভি’-র সম্প্রচার বন্ধ করা হয়। ইন্টারনেটেও যাতে তা দেখা না যায়, সেই ব্যবস্থাও নেয়া হচ্ছে।

ভারতে ফিরলেই তদন্ত শুরু হবে জাকিরের বিরুদ্ধে। আইএস-যোগের অভিযোগ ওঠায় গ্রেপ্তারের ভাবনাচিন্তাও শুরু হয়েছে। গোয়েন্দাদের সন্দেহ, সেই আঁচ পেয়েই সম্ভবত দেশে ফেরা এড়িয়ে গেলেন জাকির।

যদিও সৌদি আরব থেকে জাকির দাবি করেন, ‘ভারত সরকারের পক্ষ থেকে এখনও আমার সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি। তদন্তের স্বার্থে আমি গোয়েন্দাদের সব রকম সাহায্য করতে প্রস্তুত। তবে বিভিন্ন ক্ষেত্রে আমার বক্তব্যকে বিকৃত ভাবে ব্যবহার করা হয়েছে। পরিস্থিতি যা তাতে এখন সংবাদমাধ্যমই আমার বিচার চালাচ্ছে।’

দুই দিন আগে জাকির টুইট করে লিখেছেন, ‘সংবাদমাধ্যম আমার বিচার চালাচ্ছে। আমাকে সমর্থন করুন, পাশে থাকুন।’

জাকিরের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কাজকর্মও এখন সন্দেহের ঘেরাটোপে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই সংস্থার একাধিক কর্মীর সঙ্গে সন্ত্রাসের যোগ মিলেছে বা অভিযোগ উঠেছে।