শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আগামীকাল শুরু হচ্ছে ঝুঁকিপূর্ণ পাহাড়ে উচ্ছেদ অভিযান

প্রকাশিতঃ ১০ এপ্রিল ২০১৮ | ৪:২১ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের উচ্ছেদ শুরু হবে আগামীকাল বুধবার থেকে।

আসন্ন বর্ষাকাল ও দুর্যোগপূর্ণ অবস্থা বিবেচনা করে চট্টগ্রাম মহানগরসহ সকল উপজলায় পাহাড়ে ও পাহাড়ের পাদদশে অবৈধ বসবাসকারীদের আগামী শনিবারের (১৫ এপ্রিল) মধ্যে উচ্ছেদ করতে ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

গত ৫ এপ্রিল এ সংক্রান্ত একটি চিঠি চট্টগ্রামের ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে প্রেরণ করা হয়েছে বলে চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম সদর সার্কেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মনসুর একুশে পত্রিকাকে বলেন, ‘গত ৫ তারিখ আমরা জেলাপ্রশাসনের চিঠি পেয়েছি। ইতোমধ্যে উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য সকল প্রস্তুতি শেষ হয়েছে। সদর সার্কেলের পক্ষ থেকে আগামীকাল নগরীর মতিঝর্ণা এলাকায় অভিযান পরিচালনা করা হবে।’

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, নগরীতে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ২৮টি পাহাড়ের মধ্যে মতিঝর্ণা, একে খান, প্রবর্তক পাহাড় ও বাটালি পাহাড়কে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। তাই উচ্ছেদ অভিযান শুরু হবে এই চার পাহাড় থাকা অধিবাসীদের দিয়ে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র আরো জানায়, ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদে অভিযান পরিচালনার কথা জানিয়ে পাহাড়ের মালিক, বিভাগীয় কমিশনার, ওয়াসা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বাংলাদেশ রেলওয়ে, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে।

এছাড়া আগামী ১৮ এপ্রিল (বুধবার) পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বান করা হয়েছে। চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

একুশে/এএ