শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

কোটা সংস্কার নিয়ে কাজ চলছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ১০, ২০১৮, ১১:৩১ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের বিষয়ে কাজ চলছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। মঙ্গলবার এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে কয়েক দিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত রোববার কোটা সংস্কারের দাবিতে তারা শাহবাগের সড়ক অবরোধ করেন। পরে পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট ছুঁড়ে তাদের সরিয়ে দেয়।

আন্দোলনকারী শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘটিত সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। একপর্যায়ে উপাচার্যের বাসভবন তছনছ, ব্যাপক ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়া হয়।

গতকাল সোমবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বৈঠকে বসেন। বৈঠকে কোটাব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে পদক্ষেপ নেয়া হবে- এ আশ্বাসে শিক্ষার্থীরা মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত আন্দোলন স্থগিতের ঘোষণা দেন। কিন্তু এ সিদ্ধান্ত মানেননি আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ। তারা মঙ্গলবারও আন্দোলন চালিয়ে যান।

এদিকে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রশাসন মন্ত্রণালয়কে কোটা ব্যবস্থা পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। এটি সংস্কারে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ শুরু করেছে কিনা- জানতে চাইলে ইসমাত আরা বলেন, ‘কোটা সংস্কারের বিষয়ে কাজ চলছে। যখন বলার মতো কিছু হবে তখন আপনারা জানবেন।’