শুক্রবার, ২৪ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

ঢাকার রাজপথ ছাত্রদের দখলে

প্রকাশিতঃ বুধবার, এপ্রিল ১১, ২০১৮, ১:০৩ অপরাহ্ণ

একুশে ডেস্ক : কোটা সংস্কারের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আন্দোলনে নেমেছেন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (১১ এপ্রিল) সকাল থেকেই তারা রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকেন। এ কারণে পুরো নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।

নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই বুধবার সকাল সাড়ে ১০টা থেকে টিএসসিতে জড়ো হতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে টিএসসিতে অবস্থানের পাশাপাশি চারিদিকের সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষিত এই কর্মসূচিতে যোগ দিতে বুধবার বেলা সোয়া ১১টা থেকে রাজধানীর মগবাজার মোড়ে সমবেত হয়েছেন হলি ফ্যামিলি ও ড. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজসহ আশপাশের মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। তারা কোটা সংস্কারের পক্ষে এবং মতিয়া চৌধুরী বিরোধী স্লোগান দিচ্ছেন ও প্ল্যাকার্ড প্রদর্শন করছেন।

কোটা সংস্কারের দাবিতে সকাল থেকে নর্থসাউথ ইউনিভারসিটির শিক্ষার্থীরা বসুন্ধরা আবাসিক গেটের সামনের সড়ক অবরোধ করে আন্দোলন করতে থাকে। এতে বসুন্ধরা আবাসিক গেট থেকে কুড়িল প্রায় দুই হাজার গাড়ি আটকা পড়ে।

এদিকে সকাল সাড়ে ৯টা থেকে আবারও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। ২ সহস্রাধিক শিক্ষার্থীর স্লোগানে স্লোগানে এখন প্রকম্পিত জাবি সংলগ্ন এই মহাসড়ক। তবে অন্যান্য দিনের তুলনায় ছাত্রদের চেয়ে আজ ছাত্রীদের সংখ্যাই বেশি।

বিহঙ্গ পরিবহনের চালক গোলাম মর্তুজা বলেন, ‘আমরা জানতাম না এই সময় রাস্তা বন্ধ করে দেওয়া হবে। যাত্রীরা নেমে হেঁটে চলে যাচ্ছেন, কিন্তু আমরা এখন দিনভর আটকে থাকবো। ব্যবসাও গেল, সারাদিন কষ্ট করতে হবে রাস্তায়।

সকাল সোয়া ৯টা থেকে রাজধানীর পান্থপথ মোড় বন্ধ করে আন্দোলন শুরু করে ইউনিভারসিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) শিক্ষার্থীরা। সড়ক অবরোধের কারণে পান্থপথ বসুন্ধরা সিটি, কাঁঠালবাগান, গ্রিন রোডসহ আশপাশের পুরো এলাকার রাস্তা দিয়ে কোনও যানবাহন চলছে না।

সকাল ৯টা থেকে পান্থপথের শমরিতা হাসপাতালের সামনে মাইক্রোবাস নিয়ে আটকে আছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন ডাক্তার। ১০টা পর্যন্ত আটকে থাকার পর পরে তিনি হেঁটে মেডিক্যালে যান। তার গাড়ির চালক মোবারক হোসেন বলেন, ৯টা থেকে বসে আছি। সামনেও যেতে পারছি না, পেছনেও না।আমার মতো শতশত যানবাহন দাঁড়িয়ে আছে আশপাশের সড়কগুলোতে।

এদিকে নিউমার্কেট ও নীলক্ষেতের রাস্তা বন্ধ করে আন্দোলন করছে শিক্ষার্থীরা। ওই এলাকায়ও যান চলাচলে স্থবিরতা বিরাজ করছে।

এদিকে ধানমন্ডি ২৭ থেকে ৩২ পর্যন্ত শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে এই পথের যানবাহনগুলোকে দুটি পথে ডাইভার্শনের ব্যবস্থা করেছে পুলিশ। একটি ধানমন্ডির দিকে এবং অন্যটি শ্যামলির দিকে। ডিএমপির তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) ওয়াহিদুজ্জামান ওয়াহিদ বিষয়টি জানিয়েছেন।

এদিকে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পাশে মোহাম্মদীয়া সুপার মার্কেটের সামনে পুলিশ মোতায়েন রয়েছে। এই সড়কটি বন্ধ থাকলেও হাসপাতালের অ্যাম্বুলেন্সগুলো যেতে দেওয়া হচ্ছে।

একুশে/এএ