১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, বুধবার

বে টার্মিনালের ৬৮ একর ভূমি বুঝে পেল বন্দর

প্রকাশিতঃ মঙ্গলবার, অক্টোবর ৩০, ২০১৮, ৯:২৯ অপরাহ্ণ

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের বে টার্মিনালের ভূমি অধিগ্রহণের অর্থ হস্তান্তরের পর এবার ভূমি বুঝে পেল বন্দর কর্তৃপক্ষ।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬৮ একর ভূমি মঙ্গলবার বন্দরের নিকট হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে বে টার্মিনালের অগ্রযাত্রা এক ধাপ এগিয়ে গেল। টার্মিনালের জন্য বাকি ৮২০ একর হস্তান্তর নভেম্বর মাসেই সম্পন্ন হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত ভূমি কর্মকর্তা নৃপতি শীল, ডেপুটি ম্যানেজার (এষ্টেট) জিল্লুর রহমান, চট্টগ্রাম বন্দরের সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার আক্তার।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার খন্দকার আক্তার জানান, আজকের এই ভূমি হস্তান্তরের মাধ্যমে বে টার্মিনালের কাজ আরো এক ধাপ এগিয়ে গেল। এর মধ্য দিয়ে ভূমি হস্তান্তরের প্রাথমিক প্রক্রিয়া শুরু হল বাকি ৮২০ একর অতি দ্রুত সম্পন্ন হবে। বর্তমানে চট্টগ্রাম বন্দরে কার্গো ও কন্টেইনারের প্রবৃদ্ধি বাড়ছে।

তিনি আরো জানান, বন্দরের কার্যক্রম প্রসারিত হবে। ইয়ার্ড ক্যাপাসিটি বাড়বে। আগামী দুই মাসের মধ্যে এখানে ট্রাক টার্মিনাল নির্মাণ করা হবে। এতে করে সরাসরি সড়ক পথে কন্টেইনারগুলো বে টার্মিনালে আসবে। এতে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়বে।

এ দিকে ৮২০ একর ভূমি কবে হস্তান্তর হবে এ বিষয়ে জেলা প্রশাসনের অতিরিক্ত ভূমি কর্মকর্তা নৃপতি শীল জানান, নভেম্বরের মধ্যে ৮২০ একর ভূমি হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে। যেটি বর্তমানে মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে। তবে ভূমি নিয়ে মামলা থাকলেও তা ভূমি হস্তান্তরে কোন বাধা হবে না।