২৫ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, সোমবার

শপথ নিয়েছেন নবনির্বাচিতরা

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জানুয়ারি ৩, ২০১৯, ১:০৭ অপরাহ্ণ

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত আওয়ামী লীগ ও মহাজোটের ২৮৮ সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। এছাড়া স্বতন্ত্র আরো ৩ জনপ্রতিনিধিরাও সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমীন চৌধুরী নবনির্বাচিতদের শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠানের শুরুতে স্পিকার প্রথমে নিজেই নিজের শপথ নেন। তারপর বাকিদের শপথ বাক্য পাঠ করান।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টায় রাজধানীর শেরেবাংলা নগরের সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে এই শপথ অনুষ্ঠিত হয়। শপথ নেওয়ার পর নবাগত এমপিরা স্পিকারের সামনে শপথ ফরমে স্বাক্ষর করেন।

নিয়ম অনুযায়ী দুপুরে পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সেখান থেকে দলনেতা নির্বাচিত হবেন। তারপর দলের নেতা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বলবেন যে আমাদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আছে সংসদে। তখন রাষ্ট্রপতিকে তিনি সরকার প্রধান করার অনুরোধ করবেন। তারপরেই গঠিত হবে নতুন সরকার।

এদিকে নির্বাচনে জয়ী হলেও শপথ নেননি বিএনপির নির্বাচিত জনপ্রতিনিধিরা। তারা ‘ভোট কারচুপি’ ও ‘অনিয়মের’ প্রতিবাদস্বরূপ সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে সরকারের বৈধতা দেয়ার বিপক্ষে অবস্থান নিয়েছেন।

তবে সংবিধান অনুযায়ী-সংসদ অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে তাদের শপথ নিতে হবে, তা না হলে তাদের সদস্যপদ বাতিল হয়ে যাবে।

একুশে/এসসি