২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার

ভূমি অফিসে কর্মরত সবাইকে সম্পদের হিসাব দিতে হবে : ভূমিমন্ত্রী

প্রকাশিতঃ শনিবার, জানুয়ারি ১২, ২০১৯, ২:৪০ অপরাহ্ণ

একুশে প্রতিবেদক : আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ভূমি মন্ত্রণালয়ের অধীনে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব সম্পদের বিবরণ মন্ত্রণালয়ে জমা দিতে হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। মন্ত্রণালয়ে গিয়ে তিনি এ বিষয়ে লিখিত পরিপত্র জারি করবেন বলেও জানান তিনি। এছাড়া সারা দেশের ভূমি অফিসগুলোতে স্বচ্ছতা ফিরিয়ে আনতে সব ভূমি অফিস সিসিটিভির আওতায় আনা হবে। থাকবে ভয়েস রেকর্ডের ব্যবস্থা। কে কী করছে, না করছে সেটা মন্ত্রী-সচিবসহ নির্দিষ্ট পদস্থ কর্মকর্তারা মনিটরিং করবেন; যোগ করেন মন্ত্রী।

শনিবার (১২ জানুয়ারি) চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে ভূমিমন্ত্রী এ মৌখিক নির্দেশনা দেন। শিগগিরই বিভিন্ন ভূমি অফিসে সারপ্রাইজ ভিজিট শুরু করবেন বলেও জানান ভূমিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদানের কথা উল্লেখ করে জাবেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে সততার পুরস্কার দিয়েছেন। তিনি আমাকে মন্ত্রী করেছেন। প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিতে আমি ভূমি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করব। স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে আমি এই মন্ত্রণালয়কে শীর্ষ ৫ মন্ত্রণালয়ের মধ্যে নিয়ে আসবো।

জাবেদ বলেন, ভূমি অধিগ্রহণের নোটিশ ইস্যুর পর মামলা হয়। ভূমি অফিসের নিচু শ্রেণির কর্মীরা এর সঙ্গে জড়িত থাকে। তাই নোটিশ ইস্যুর পর মামলা টিকবে না এমন একটি সিস্টেম বের করছি। সোজা হিসাব। এ রকম নিয়ম করা হবে।

তিনি বলেন, বে টার্মিনাল, প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব নিয়েছেন। কর্ণফুলী টানেল, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন, অর্থনৈতিক অঞ্চলসহ সব বড় প্রকল্পের ভূমি ছাড়ে প্রায়োরিটি দেওয়া হচ্ছে। কর্ণফুলীর দুই পাড়ের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

মতবিনিময় সভায় চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

একুশে/এসসি