সীমান্তে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ রাখার প্রত্যাশা বিজিবি-বিএসএফের


চট্টগ্রাম: চট্টগ্রামের হালিশহরস্থ বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিয়ন সদর দপ্তরে সম্পন্ন হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্ত সম্মেলন। এতে বাংলাদেশ ও ভারত সীমান্তে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখার প্রত্যাশা ব্যক্ত করেছেন তারা।

বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর হালিশহরে বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিয়নের সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন উভয় দেশের সীমান্ত প্রহরীরা।

১১ ফেব্রুয়ারি থেকে আজ পর্যন্ত দক্ষিণ-পূর্ব রিজিয়ন সদর দফতরে চারদিনব্যাপী এই সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের শেষ দিন বৃহস্পতিবার এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। প্রতি ছয় মাস অন্তর এ সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয় বলে জানান সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও দক্ষিণ-পূর্ব রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. আমিরুল ইসলাম শিকদার বলেন, ভারত আমাদের বন্ধুপ্রতিম রাষ্ট্র। ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে আমাদের ঐতিহ্য ধরে রাখতে কাজ করি। সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধ করা, গুলিবর্ষণ রোধ করা, মাদক ও অস্ত্র চোরাচালান রুখতে কার্যকর ব্যবস্থা নেয়া, নারী ও শিশু পাচার রোধ করা এবং সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়ন কার্যক্রমে সীমান্ত চুক্তি সঠিকভাবে অনুসরণের বিষয়ে আলোচনা হয়েছে।

ফেনী নদীর পানিবন্টন বিষয়ে ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম শিকদার বলেন, ফেনী নদীর পানি বন্টনের বিষয়ে যৌথ নদী কমিশন কাজ করছে। তবে যেটুকু পানি নিয়ে যাওয়ার কথা তার চেয়ে বেশি নিয়ে যাচ্ছে ভারত। বিষয়টি আমরা তাদের জানিয়েছি।

বিএসএফ মিজোরাম ও কাচার ফ্রন্টিয়ারের মহাপরিদর্শক ড. কানহু চরণ মাহালি বলেন, মাদক, অস্ত্রসহ সব ধরনের চোরাচালান ও অপরাধমূলক কর্মকাণ্ডের ব্যাপারে আমরা কঠোর অবস্থান নিয়েছি। ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে মাদক প্রবেশ বন্ধে বিজিবি ও বিএসএফ যৌথভাবে কাজ করছে। উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আমরা সবসময় সদ্ভাব বজায় রেখে কাজ করি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজেদুর রহমান, বিএসএফ ত্রিপুরা’র মহাপরিদর্শক সলমন ইয়াশ কুমার, মেঘালয় এর মহাপরিদর্শক কুলদীপ সাইনি।