রবিবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

বীমা সম্পর্কে মানুষের ভয়-ভীতি এখনো কাটেনি: আবদুল মান্নান

প্রকাশিতঃ শুক্রবার, মার্চ ১৫, ২০১৯, ৫:৩৩ অপরাহ্ণ


চট্টগ্রাম: বীমা সম্পর্কে মানুষের ভয়-ভীতি এখনো কাটেনি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

শুক্রবার সকালে চট্টগ্রাম এম এ আজিম স্টেডিয়ামের জিমনেশিয়াম হলে আয়োজিত দুইদিনব্যাপী মেলার উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, মেলা আয়োজন করলে সাধারণ মানুষের আগ্রহ লক্ষ করা যায়। তারা স্টলগুলোতে যায়, এটি-সেটি প্রশ্ন করে। বীমা মেলাটি খুবই সময়োপযোগী হয়েছি। বীমা সম্পর্কে মানুষের সুস্পষ্ট ধারণার অভাব আছে। বীমা সম্পর্কে মানুষের মনে ভয়-ভীতি আছে। বীমা সম্পর্কে আমরা স্পষ্ট নই। এর অনেকগুলো কারণ আছে।

‘দেশের মানুষ অতীতে এ ধরনের সংস্থা থেকে মানুষ প্রতারিত হয়েছে অনেক ক্ষেত্রে। মানুষ জানে না আসলে বীমাটা কি? যদিও সারা দুনিয়া চলছে বীমা পদ্ধতিতে। পৃথিবীর যে কোন উন্নত দেশে গেলে সব ক্ষেত্রে আমাদের বীমা করতে হয়।’

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বীমা আইন-২০১০ প্রণয়ন করেছে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করেছে। বাংলাদেশে বীমা করাটা এখন অনেক নিরাপদ। ভবিষ্যতের সঞ্চয়ের একটি ব্যাপারও আছে। উত্তরাধিকারদের ভবিষ্যৎ আপনি নিশ্চিত করতে পারেন বীমা করে।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, দেশে বীমা নিয়ে সরকার নানা উদ্যোগ নিয়েছে। এ খাতে কোটি মানুষ জড়িত। আগের মতো এখন বীমা নিয়ে মানুষ ক্ষতিগ্রস্ত, প্রতারিত হতে পারবে বলে আমার মনে হয় না।

তিনি বলেন, সরকার যখন কোন বিষয়কে রেগুলেট করে, তখন ধরে নিতে হয় সরকার তার পেছনে যোগ্য ব্যক্তিদেরকে বসিয়ে দিয়েছে, মানুষ যাতে প্রতারিত না হয়। আমাদের মূল উদ্দেশ্যে মানুষকে সেবা দেওয়া। প্রশাসনের সব স্তরে আমরা সেবাকে অগ্রাধিকার দিচ্ছি। সেবাকে মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

এর আগে বীমা মেলার উদ্বোধন করে সেখানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জীবন বীমা করপোরেশনের চেয়ারম্যান সেলিনা আফরোজ।