২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার

দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন সোমবার

প্রকাশিতঃ শুক্রবার, মার্চ ১৫, ২০১৯, ৭:৪৯ অপরাহ্ণ

একুশে প্রতিবেদক : প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (১৮ মার্চ)। এ ধাপে মোট ১১৭ উপজেলায় ভোট হবে। দলীয় প্রতীকে এবারই প্রথম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবারে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় দলীয় প্রার্থী, নেতাকর্মী ও এলাকাবাসীর মধ্যে উৎসবের আমেজ বিরাজ করেছে। চায়ের দোকানে চলছে পছন্দের প্রার্থীদের নিয়ে আলাপ। শনিবার (১৬ মার্চ) মধ্যরাতে দ্বিতীয় ধাপের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে।

নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৭ মার্চ) ১১৭ উপজেলার ভোট কেন্দ্রগুলোতে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। নিয়োগ পেয়েছেন ১১৭ জন ম্যাজিস্ট্রেট। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া নিয়োজিত ম্যাজিস্ট্রেটগণ আগামীকাল থেকে মাঠে কাজ করবেন বলে ইসি সুত্র জানিয়েছে।

জানা গেছে, উপজেলা নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন। সেদিক থেকে ধারণা করা হচ্ছে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে এ নির্বাচনে লড়াই হবে হাড্ডাহাড্ডি। আর এ নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। রিটানিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা।

নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, জানান নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান। তিনি জানান, ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে তার দায়ভার রিটানিং ও সহকারি রিটানিং অফিসারদের নিতে হবে।

এদিকে নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাল থেকে মাঠে নামছেন পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন তারা মাঠে থাকবেন।

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ২৩ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সাধারণ ১২ জন ও সংরক্ষিত ১১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

একুশে/এসসি