বুধবার, ২২ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

পুলিশের একক চেষ্টায় দুর্ঘটনা রোধ সম্ভব নয় : সিএমপি কমিশনার

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ২১, ২০১৯, ৫:৫৬ অপরাহ্ণ


চট্টগ্রাম: পুলিশ ও জনগণের সম্মিলিত চেষ্টা ব্যতীত পুলিশের একক চেষ্টায় সড়ক দুর্ঘটনা রোধ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান।

নিরাপদ সড়কের আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীরা বৃহস্পতিবার দুপুরে সিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন। এসময় শিক্ষার্থীদের প্রতি তিনি এ কথা বলেন।

পুলিশ কমিশনার বলেন, সড়ক দুর্ঘটনারোধে জনগণকে ফুটওভার ব্রিজ ব্যবহার, রাস্তায় পারাপারের সময় মোবাইলে কথা না বলা, যত্রতত্র গাড়ি পার্কিং না করা, ফুটপাতে দোকানপাট না বসানো, গাড়ির মালিক ও চালকদের ট্রাফিক নিয়মকানুন সম্পর্কে প্রশিক্ষণ সহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের এবং নগরবাসীকে আইন মেনে চলার বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম সিএমপি কর্তৃক পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, পুলিশ ও জনগণের সম্মিলিত চেষ্টা ব্যতীত পুলিশের একক চেষ্টায় দুর্ঘটনা রোধ সম্ভব নয়। সকলের মধ্যে আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে হবে। সকলের সম্মিলিত চেষ্টায় দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।

শিক্ষার্থীদের প্রতি সিএমপি কমিশনার বলেন, তোমাদের মতো বয়সে আবেগ বেশি থাকে। এটা স্বাভাবিক। এজন্য তোমাদের মাঠে নামানো সহজ হয়। কিন্তু তোমরা যখন মাঠে নামো, কুচক্রীমহল সক্রিয় হয়ে ওঠে। আমার অনুরোধ, তোমরা শিক্ষার্থীরা যাতে বিরোধীদলের আন্দোলনের উৎস না হও। আমরা তোমাদের সঙ্গে থাকব। আমাদের সম্পর্কটা যেন সামনের দিকে এগিয়ে যায়। এখানে কোনো রাজনীতি যেন স্থান না পায়।

এসময় নিরাপদ সড়ক চাই আন্দোলনের নেতৃবৃন্দ শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিক আন্দোলন এবং সার্বক্ষণিক পুলিশকে সহায়তার আশ্বাস দেন।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন প্রমুখ উপস্থিত ছিলেন।