২৬ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, মঙ্গলবার

ব্যর্থ রাজনৈতিক দলে পরিণত হয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী

প্রকাশিতঃ বুধবার, মার্চ ২৭, ২০১৯, ৮:৩৩ অপরাহ্ণ


ঢাকা : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি বর্তমানে দৃশ্যত একটি ‘ব্যর্থ রাজনৈতিক দলে’ পরিণত হয়েছে।

তিনি বলেন, দলটির নেতৃত্ব বিশেষ করে, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দায়িত্ব পালনে ব্যর্থতার কারণেই দলটির এই অবস্থা।

আজ বুধবার দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা সংবাদদাতাদের দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের তথ্যমন্ত্রী এ কথা বলেন।

পিআইবি’র সহযোগিতায় বাসস এই কর্মশালাটির আয়োজন করে। বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মীর মো. নজরুল ইসলাম, বাসস’র প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান ও জেলা প্রতিনিধিগণ সভায় বক্তব্য রাখেন।

বাসস ন্যাশনাল ডেস্কের সম্পাদক অনুপ খাস্তগীর কর্মশালাটি পরিচালনা করেন। বাসস নগর সম্পাদক মধুসূদন মন্ডল ও প্রধান প্রতিবেদক তারেক আল নাসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ব্যর্থতার বৃত্ত থেকে বিএনপি এবং তাদের মহাসচিব বের হয়ে আসবেন বলে তথ্যমন্ত্রী আশা প্রকাশ করেন। বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের ‘বাংলাদেশ একটি ব্যর্থ রাষ্ট্র’ মন্তব্যের প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সফল রাষ্ট্র।’ ‘মির্জা ফখরুল সাহেবের বক্তব্যে আমি অত্যন্ত বিস্মিত হয়েছি’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি নেতাদের সম্পর্কে আমার ধারণা অনেক উঁচু ছিল। আমি মনে করতাম, তিনি সমসাময়িক বিশ্বের খবর রাখেন, কিছু পড়াশোনা করেন। কিন্তু আমার ধারণা তিনিই ভুল প্রমাণ করলেন।’

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমানে মাথাপিছু আয় ২ হাজার ডলার ছুঁয়েছে। বিএনপি আমলে বাংলাদেশের মাথাপিছু আয় ছিলো ৫৪০ ডলার। বাংলাদেশ পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম যারা ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধির হার ধরে রাখতে পেরেছে।

তথ্যমন্ত্রী প্রশ্ন করেন, ‘মির্জা ফখরুল সে খবর রাখেন কি?’ বাংলাদেশ এখন বিশ্বের জন্য রোল মডেল। বাংলাদেশের অগ্রগতি নিয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, জাতিসংঘের মহাসচিব, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রশংসা করেন। তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। এখন বাংলাদেশ খাদ্যে উদ্বৃত্ত দেশ।’

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের পথে ধাবিত হচ্ছে।’

কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতাকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের সমাজের কাছে দায়িত্বশীল থেকে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, “বাসসের সাংবাদিকদের যথাযথভাবে কাজ করতে হবে ও কাজের মধ্যে বহুমাত্রিকতা আনতে হবে। সমাজের কল্যাণে অনুসন্ধানমূলক প্রতিবেদন বেশি করে লেখতে হবে।”

মন্ত্রী বলেন, “বর্তমানে প্রতিযোগিতার যুগে বার্তা সংস্থার জন্য ক্রান্তিকাল অতিবাহিত হচ্ছে। যদি একজন সাংবাদিক দ্রুততার সাথে সংবাদ প্রেরণ করতে না পারেন তবে সে সংবাদে পাঠক বা সংস্থার জন্য কোন কাজে আসে না।” তিনি বলেন, “যদি সংবাদের গুণগত মান ঠিক না রাখা সম্ভব হয়, তবে সে সব সংবাদের গুরুত্ব হ্রাস পায়।”

ড. হাছান বলেন, সাংবাদিকরা যদি প্রতিবেদনের মান উন্নতি ঘটাতে পারেন, তবেই তার প্রতিষ্ঠানের মর্যাদাও বৃদ্ধি পায়।
বাসস ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ বাসসের সংবাদদাতাদের প্রতি ন্যায় নিষ্ঠ থেকে কাজ করার আহবান জানান।

বাসস প্রধান সম্পাদক বলেন, “সকলকে চলমান ও সম-সাময়িক বিষয়ে সচেতন থাকতে হবে। কিন্তু প্রতিবেদনের গুণগত মানের কাছে কোন প্রকার আপোষ বা সমঝোতা করা যাবে না।”