২৩ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, বুধবার

চট্টগ্রামে দুই শতাধিক চুরির পর অস্ত্রসহ ধরা

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০১৯, ১:২০ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম নগরে দুই শতাধিক চুরির ঘটনায় জড়িত পাঁচ তরুণকে অস্ত্রসহ গ্রেফতার করেছে সদরঘাট থানা পুলিশ।

বুধবার দিবাগত রাতে তাদেরকে নগরের পশ্চিম মাদারবাড়ি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানান সদরঘাট থানার ওসি নেজাম উদ্দীন।

তারা হলেন- মো. বাদশা (১৮), মো. রাসেল (১৯), নুর উদ্দিন (২০), জাকির হোসেন (১৯) ও মো. সোহেল (২০)। তাদের কাছ থেকে একটি দেশীয় বন্দুক, তিনটি কার্তুজ, তিনটি ধারালো অস্ত্র ও তালা ভাঙার সরঞ্জাম জব্দ করা হয়েছে।

সদরঘাট থানার পরিদর্শক (তদন্ত) রুহুল আমিন বলেন, চুরি-ডাকাতির প্রস্তুতি নেয়ার সময় গোপন সংবাদের ভিত্তিতে ৫ জনকে অস্ত্রসহ গ্রেফতার করেছি আমরা। তাদের বিরুদ্ধে আগে থেকে একাধিক মামলা ছিল।

তিনি বলেন, দিনের বেলায় ফেরি করার কৌশলে বিভিন্ন ভবন, ব্যবসা প্রতিষ্ঠানে যায় গ্রেফতারকৃতরা। এভাবে টার্গেট করে ফিরে আসে। রাতে ইয়াবা সেবনের পর অস্ত্র নিয়ে চুরি-ডাকাতি করতে বের হয়। চুরি করার সময় তাদের দলে ৫ থেকে ৭ জন থাকে। একজন গ্রিল কাটে, দুজন ভেতরে প্রবেশ করে এবং বাকিরা অস্ত্র নিয়ে পাহারা দেয়।

সদরঘাট থানার ওসি নেজাম উদ্দীন বলেন, গ্রেফতারকৃতরা এক সময় রেল স্টেশন এলাকায় কুলির কাজ করতো। সে সময় থেকে তারা মাদকের নেশায় আসক্ত ছিল। তখন নেশার টাকা সংগ্রহের জন্য মোবাইল ছিনতাই করতো।

‘বয়স বাড়ার সাথে সাথে তাদের চাহিদা বাড়তে থাকে। জড়িয়ে পড়ে ইয়াবাসহ নানা ধরনের নেশায়। পারিবারিক চাহিদা ও নেশার টাকার জন্য তারা এখন প্রতি রাতে চুরি-ডাকাতির জন্য বের হয়।’

ওসি নেজাম বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, এখন পর্যন্ত তারা দুই শতাধিক চুরি-ডাকাতির ঘটনা ঘটিয়েছে। তারা পুলিশের হাতে ধরা পড়লে কিছু লোক তাদের জামিন করার ক্ষেত্রে ভূমিকা রাখে। ওই লোকগুলো তাদের কাছ থেকে চোরাই মাল কম দামে নিয়ে নেয়।

এ ঘটনায় অস্ত্র আইনে মামলা করা হয়েছে বলেও জানান সদরঘাট থানার ওসি নেজাম উদ্দীন।