২৬ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, মঙ্গলবার

চতুর্থ ধাপে উপজেলায় নির্বাচনের ভোট রোববার

প্রকাশিতঃ শনিবার, মার্চ ৩০, ২০১৯, ১২:২৬ অপরাহ্ণ

ঢাকা : চতুর্থ ধাপে উপজেলায় নির্বাচনের ভোট গ্রহণ করা হবে আগামীকাল রোববার(৩১ মার্চ)। তৃতীয় ধাপের পর এ ধাপেও সদর কয়েকটি উপজেলায় ইভিএমে ভোট নেয়া হবে। গত মধ্যরাতে শেষ হয়েছে প্রচার-প্রচারণা। পূর্বের নিয়মানুসারে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ চলবে।

ইতোমধ্যে চতুর্থ ধাপে কমিশন ১২৭টি উপজেলায় নির্বাচন সম্পন্ন করতে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আইনি জটিলতা, অনিয়ম ও সহিংসতার কারণে কুমিল্লার বরুড়া, ময়মনসিংহের ত্রিশাল, ফেনীর ছাগলনাইয়া, পিরোজপুরের মঠবাড়িয়া, খুলনার ডুমুরিয়া উপজেলা এবং নোয়াখালীর কবিরহাট উপজেলাসহ মোট ছয়টি উপজেলার ভোট স্থগিত করেছে ইসি। ফলে এ ধাপে ১২১ উপজেলায় ভোট হওয়ার তথা। এর মধ্যে আবার ১৫ উপজেলায় ভোট ছাড়াই নির্বাচিত হচ্ছেন সব প্রার্থী। তাই আপাতত ১০৬ উপজেলায় ভোট গ্রহণ করা হবে বলে জানা গেছে।

নির্বাচনকে কেন্দ্র করে মাঠে নেমেছে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। পুলিশ-আনসার সদস্যদের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও গ্রাম পুলিশ দায়িত্ব পালন করছে। মাঠে রয়েছে নির্বাহী ও বিচারিক হাকিম। ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া শনিবার সন্ধ্যার আগে স্ব স্ব রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ভোটগ্রহণ কর্মকর্তারা পুলিশ পাহারায় নির্বাচনী সরঞ্জাম নিয়ে নিজ নিজ কেন্দ্রে যাবেন।

নির্বাচন কমিশন জানিয়েছে, চতুর্থ ধাপের নির্বাচন নিয়ে কোন শঙ্কা নেই। ভোটের সব প্রস্তুতি শেষ হয়েছে। ভোট কেন্দ্রে কেউ প্রভাব বিস্তার কিংবা নির্বাচনী কর্মকর্তাদের মধ্যে কারো বিরুদ্ধে পক্ষপাতিত্বে অভিযোগ উঠলে তাৎক্ষণিক প্রত্যাহার এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

রোববারের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ২২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭ জনসহ মোট ৮৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে যাচ্ছেন।

এই ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১ হাজার ৪৪৩ জন।

একুশে/আরসি/এসসি