২৭ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, বুধবার

বহুতল ভবনে অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকলে ব্যবস্থা : গণপূর্তমন্ত্রী

প্রকাশিতঃ শনিবার, মার্চ ৩০, ২০১৯, ৬:০৬ অপরাহ্ণ

ঢাকা : রাজধানীতে বহুতল ভবনগুলোতে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। অভিযানের সময় অগ্নিনির্বাপক ব্যবস্থা, দ্রুত নামার সিড়ি ও বিল্ডিং কোড মেনে যারা ভবন নির্মাণ করেননি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। আগামীকাল (রোববার) থেকে টানা ১৫ দিনের অভিযানের কথা জানান গণপূর্তমন্ত্রী।

শনিবার (৩০ মার্চ) শুলশান এক-এ ডিএনসিসি মার্কেটের কাঁচা বাজারে আগুন পরিদর্শন শেষে রেজাউল করিম সাংবাদিকদের বলেন, কোনো দুর্ঘটনাই ছোট নয়। মানব সৃষ্ট ঘটনার কারণে যদি কারো মৃত্যু হয় তাহলে এটাকে অবহেলাজনিত হত্যাকাণ্ড হিসেবে বিবেচনা করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনিয়মকারীদের বিরুদ্ধে কঠোর। সুতরাং যারা অনিয়ম করে বিল্ডিংকোড না মেনে ভবন তৈরি করেছেন, তাদের কোনো ছাড় দেওযা হবে না। এমনকি রাজউকের কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। কোথাও অনিয়মের খবর থাকলে সরাসরি জানানোর আহ্বান জানান মন্ত্রী।

গণপূর্তমন্ত্রী বলেন, ডিএনসিসির এ মার্কেটে বিদ্যুৎ ব্যবস্থা সহনীয় নয়। রাজধানীতে যেসব ভবন তৈরি হয়েছে, সেটা একদিনে তৈরি হয়নি। তাই এসব অবৈধ ভবনকে উচ্ছেদ করতে কিছুটা সময় লাগবে। কিন্তু নতুন করে ঢাকায় যেসব স্থাপনা নির্মাণের অনুমতি দেয়া হচ্ছে, সেখানে রাজউকের পরিকল্পনার বাইরে চুল পরিমাণ যাওয়ার সুযোগ নেই। একেবারে পরিকল্পিত নগরী গড়ে তোলা হচ্ছে বলে জানান শ ম রেজাউল করিম।

এর আগে আজ শনিবার ভোরে আগুনের সূত্রপাত হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সকাল ৮টার পরে আগুন নিয়ন্ত্রণে আসে। গত বছরের ২ জানুয়ারি একই জায়গায় আগুন লেগেছিল।

একুশে/আরসি/এসসি