২৪ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, বৃহস্পতিবার

মহেশখালীর হোসেন সেরা বলী

প্রকাশিতঃ শুক্রবার, এপ্রিল ১২, ২০১৯, ১০:১৫ অপরাহ্ণ


চট্টগ্রাম: কুয়াইশ চুহুর খাঁন দীঘির বলী খেলা। শতবর্ষী পুরানো চট্টগ্রামের সার্বজনীন এক উৎসবের নাম। বাংলা পঞ্জিকার চৈত্র মাসের শেষ দুদিন ২৯ ও ৩০ তারিখ নগরের কুয়াইশ কলেজ মাঠে এই আয়োজন করা হয়।

শুক্রবার বিকেলে অনুষ্ঠিত এবারের কুয়াইশ চুহুর খাঁন দীঘির বলী খেলায় বজল বলীকে কুপোকাত করে চ্যাম্পিয়ন হলেন মহেশখালীর হোসেন বলী। এতে অংশ নিয়েছেন বিভিন্ন বয়সী ৪০ জন ব্যক্তি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইউনুস গনি চৌধুরী।

ইমাম হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কুয়াইশ কলেজের অধ্যক্ষ জয়নাল আবেদীন বেলাল, মদুনাঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল করিম, সাবেক ছাত্রনেতা মনিরুজ্জামান মনির, জাবেদ হাসান, মোহাম্মদ জাবেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোহাম্মদ মনচুর হোসেন।

এদিকে বলী খেলা উপভোগ করতে আসেন হাজার হাজার দর্শনার্থী।

এ খেলা ঘিরেই মাঠের আশপাশের সব এলাকাজুড়ে যে মেলার আয়োজন করা হয় সেখানে নানান গ্রামীণ পণ্যের পসরা বসে। চট্টগ্রামের বিভিন্ন জায়গা থেকে কুটিরশিল্পীরা নিয়ে আসেন নানান পণ্য। মেলার একটা বড় অংশজুড়ে বসে ভাঙ্গি তরমুজ দোকান, যা এই মেলা থেকে নতুন আত্মীয়দের উপহার হিসাবে পাঠায় স্থানীয়রা।

ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ একত্রিত হন অন্যতম এ সামজিক উৎসবে। কুয়াইশ গ্রামবাসীর ঘরে ঘরে চলে নানান আয়োজন।