বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

চট্টগ্রামে বিআরটিসির ১০টি স্কুলবাস চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ সোমবার, এপ্রিল ১৫, ২০১৯, ৯:৩০ অপরাহ্ণ


চট্টগ্রাম: বন্দর নগরী চট্টগ্রামে স্কুলের শিক্ষার্থীদের আনা-নেওয়ার জন্য বিআরটিসির ১০টি স্কুলবাস চালুর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার এ সংক্রান্ত আদেশের অনুলিপি চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক এবং জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পৌঁছেছে।

গত ৭ এপ্রিল প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ মো. তোফাজ্জল হোসেন মিয়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি দিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি জানান।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের স্কুলে নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে ‘স্টুডেন্ট বাস সার্ভিস’ নামে ১০টি বিআরটিসি বাস চালু করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী সদয় নির্দেশনা প্রদান করেছেন। এবং উল্লেখ করেছেন যে, স্কুলে যাতায়াতের সময় বাসগুলো ব্যবহার করা যাবে। জেলা প্রশাসক এবং জেলা শিক্ষা কর্মকর্তার সাথে সমন্বয় করে বাস সার্ভিস চালুর জন্য অনুরোধ করা হলো।

এ বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার চিঠি আমাদের হাতে এসেছে। এখন বাসগুলো বরাদ্দের জন্য বিআরটিসিকে চিঠি দেবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এরপর বিআরটিসি বাসগুলো আমাদের বুঝিয়ে দিলে আমরা কমিটি করে বাসগুলোর চলাচল কীভাবে হবে সেসব বিষয়ে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত গত বছরের ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কের এমইএস এলাকায় জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজীব। তারপর নিরাপদ সড়কের দাবিতে সড়কে আন্দোলনে নামে চট্টগ্রামের শিক্ষার্থীরাও। সেসময় শিক্ষার্থী চট্টগ্রামে স্কুলবাস চালুর দাবি জানালে প্রশাসনের পক্ষ থেকে দাবি পূরণের আশ্বাস দেয়া হয়।

এরপর গত ১৯ মার্চ রাজধানীর প্রগতি সরণিতে বাসের ধাক্কায় আবরার আহমেদ চৌধুরী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। এই ঘটনার পর রাজধানীর বিভিন্ন সড়কে নেমে আন্দোলন করেন শিক্ষার্থীরা। সেসময় জেলা প্রশাসকের সঙ্গে আবারও বৈঠক করে স্কুলবাস চালুর দাবি জানায় শিক্ষার্থীরা।

এরপর এ বিষয়ে মন্ত্রণালয়ে লিখিতভাবে প্রস্তাব রাখেন চট্টগ্রামের জেলা প্রশাসক। প্রধানমন্ত্রীর কার্যালয়েও এই প্রস্তাব পাঠানো হয়। এ প্রেক্ষিতে ১০টি স্কুলবাস চালুর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।